ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৪ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতূহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৪ জুন ২০১৮, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭৫ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৭৬৩ - ব্রিটিশ সৈন্যরা মুর্শিদাবাদ দখল করে মীর জাফরকে বাংলার নবাব নিযুক্ত করে।

১৮১২ - ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট ৩ লাখ ৫০ হাজার সৈন্যর এক বিশাল বাহিনী নিয়ে জার শাসিত রাশিয়ায় হামলা করেন।

১৯১৮ - কানাডায় প্রথম এয়ার মেইল সার্ভিস শুরু হয় ‘মনট্রিল থেকে টরন্টো’।

১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয় উপলক্ষে সোভিয়েত ইউনিয়নে বিজয় উৎসব হয়।

১৯৯৪ - যুক্তরাষ্ট্র ও রাশিয়া যৌথ মহাশূন্য স্টেশন স্থাপন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে।

২০০২ - আফ্রিকার ইতিহাসে সবচেয়ে ভয়ংকর রেল দুর্ঘটনা ঘটে তাঞ্জানিয়ায়। ২৮১ জন মারা যায়।

জন্মদিন

খান বাহাদুর আবদুল মোমেন (১৮৭৬ - ১৯৪৬)

খান বাহাদুর আবদুল মোমেন ছিলেন বেঙ্গল সিভিল সার্ভিসের সদস্য। তিনি বিশ শতকের সার্ভে এন্ড সেটেলমেন্ট অপারেশনের অন্যতম প্রধান সেটেলমেন্ট অফিসার এবং রাজনীতিবিদ হিসেবে বিশেষ পরিচিত।

আবিদ আনোয়ার (১৯৫০ - বর্তমান)

আবিদ আনোয়ার বাংলাদেশের একজন কবি, প্রাবন্ধিক, গল্পকার, ও বেতার-টিভির তালিকাভুক্ত বিশেষ গীতিকার। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র যোদ্ধা হিসেবে অংশগ্রহণ করেছিলেন। বাংলা কবিতায় অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার পান এই কবি।

লিওনেল মেসি (১৯৮৭ - বর্তমান)

লিওনেল আন্দ্রেস ‘লিও’ মেসি কুচ্চিত্তিনি একজন আর্জেন্টাইন পেশাদার ফুটবল খেলোয়াড় যিনি স্পেনের সর্বোচ্চ স্তরের পেশাদার ফুটবল লীগ প্রতিযোগিতা লা লিগাতে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের পক্ষে একজন ফরোয়ার্ড হিসেবে খেলেন। তিনি বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়ক। ২০১৭ সালের মে মাসে তিনি বার্সেলোনার হয়ে নিজের ৫০০ তম গোলের মাইলফলক স্পর্শ করেন।

মৃত্যুবার্ষিকী

আব্দুল মতিন চৌধুরী (১৯২১ - ১৯৮১)

আব্দুল মতিন চৌধুরী একজন বাংলাদেশী পদার্থবিজ্ঞানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। আব্দুল মতিন তার কর্মজীবন শুরু করেন পাকিস্তানের আবহাওয়া বিভাগে। ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে রিডার হিসেবে যোগদান করেন। ১৯৬২ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭