ইনসাইড ইকোনমি

যুক্তরাষ্ট্রের বৃহত্তম প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষ ওয়ালমার্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের বৃহত্তম করপোরেশনগুলোর তালিকায় দীর্ঘ ছয় বছর ধরে ওয়ালমার্ট শীর্ষ স্থান দখল করে রয়েছে। এছাড়া অ্যাপল ও অ্যামাজনের নামও এ তালিকায় উঠে এসেছে। ফরচুন ৫০০ সাময়িকীর সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ফরচুনে প্রকাশিত ওই প্রতিবদেন থেকে জানা যায়, ওয়ালমার্টের বার্ষিক বিক্রয় ৫০০ বিলিয়ন মার্কিন ডলার এবং বার্ষিক লভ্যাংশ প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিবেদন অনুযায়ী, দীর্ঘ ছয় বছর ধরে যুক্তরাষ্ট্রের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে ওয়ালমার্ট বার্ষিক বিক্রয়ের ক্ষেত্রে ৫০০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাতে সক্ষম হয়েছে।

ওই প্রতিবেদন থেকে আরও জানা যায়, ২০১৬ সালে অ্যাপল যুক্তরাষ্ট্রের বৃহত্তম করপোরেশন গুলোর মধ্যে ৩য় অবস্থানে ছিল। তবে বার্ষিক বিক্রয় ৬ শতাংশ কমে যাওয়ায় প্রতিষ্ঠানটি এখন ৪র্থ স্থানে রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির বার্ষিক বিক্রয় প্রায় ২৩০ বিলিয়ন মার্কিন ডলার এবং বার্ষিক লভ্যাংশ ৪৮ বিলিয়ন মার্কিন ডলার।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম করপোরেশন গুলোর মধ্যে অ্যামাজন ডট কম অন্যতম। এই প্রথমবারের মতো প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের শীর্ষ দশ করপোরেশনের মধ্যে জায়গা করে নিয়েছে। আগে এর অবস্থান ১২তম থাকলেও গত দুই বছরে ৭০ বিলিয়ন বার্ষিক বিক্রয় বৃদ্ধি পাওয়ার কারণে এটি এখন ৮ম স্থানে রয়েছে। প্রতিষ্ঠানটির বার্ষিক বিক্রয় ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার এবং বার্ষিক লভ্যাংশ ৩ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭