লিভিং ইনসাইড

ব্ল্যাকহেডস দূর করবেন কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2018


Thumbnail

আপনার ত্বক হয়তো উজ্জ্বল, সুন্দর এবং যথেষ্ট ঝলমলে। কিন্তু সব ঠিক থাকার পরেও নাক এবং নাকের আশেপাশে দেখা যাচ্ছে ব্ল্যাকহেডসের কালো দাগে ভরে গেছে। বিভিন্ন প্রসাধনী লাগিয়ে সেগুলো দূর করা যাচ্ছেনা বা ঢেকে রাখা সম্ভব হচ্ছেনা। তাই সচেতন হোন, ঘরে বসেই মুখের ব্ল্যাকহেডসগুলো দূর করুন এভাবে-

ডিমের সাদা অংশ লাগান

ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে টিস্যু পেপারের দুটি স্তর দিয়ে মুড়িয়ে রাখুন। এবার কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে সেটি আস্তে তুলে ফেলুন। এতে টিস্যু পেপারে জমে থাকা ব্ল্যাকহেডসগুলো উঠে আসবে।

লেবু

লেবুর উপরে চিনি বা লবণ দিয়ে ত্বকে ঘষে নিন। ১০-১২ মিনিট ঘষে নেয়ার পর মুখ ধুয়ে ফেলুন। চিনি বা লবণ স্ক্রাবার হিসেবে কাজ করবে। আর লেবু সরাসরি পরিস্কারের কাজ করবে।

দারুচিনি

দারুচিনি ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে দারুণ সহায়ক। আপনার ব্ল্যাকহেডস দূর করতে ১ চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করে লাগান। ২০ মিনিট রাখার পরে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

ব্ল্যাকহেডস বা ওয়াইটহেডস, ব্রণ, মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে অ্যালোভেরা জেল সত্যিই দারুণ কার্যকর। অ্যালোভেরার জেল মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। এরপর সাধারণ পানি ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে আর ব্ল্যাকহেডস চলে যাবে।

নারকেল তেল

নারকেল তেলও ভালোভাবে ব্ল্যাকহেডস দূর করতে পারে। এজন্য প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকে খাঁটি নারিকেল তেল লাগিয়ে ঘুমিয়ে পড়ুন এবং সকালে ধুয়ে ফেলুন। দেখবেন কালো দাগগুলো চলে যাবে।

ভিনেগার

আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি ত্বকের সবধরনের ব্যাকটেরিয়া দূর করে দেয়। একটি কটন বলে ভিনেগার লাগিয়ে ত্বকে ভালো করে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টুথপেস্ট

টুথপেস্ট আমাদের দৈনন্দিন অনেক কাজেই লাগে। একটা টুথব্রাশে কিছু টুথপেস্ট আর পানি নিয়ে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় হালকাভাবে ব্রাশ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গোলাপ জল

১০০ গ্রাম গোলাপ জলে ১চা চামচ কর্পূর মিশিয়ে রেখে দিন কিছুক্ষণ। দিনে ২/৩ বার তুলায় এই গোলাপ জলের মিশ্রণ দিয়ে নাক ও এর আশেপাশে পরিষ্কার করুন। দেখবেন ব্ল্যাক ও হোয়াইটহেডস চলে গেছে।

ব্ল্যাকহেডস থেকে বাঁচতে

১. প্রতিদিন অন্তত দুই বার মুখ পানি দিয়ে পরিষ্কার করুন।

২.   শরীর আর মুখ মোছার জন্য আলাদা তোয়ালে ব্যবহার করুন।

৩.  তৈলাক্ত খাবার থেকে বিরত থাকুন।

৪. অতিরিক্ত মেকআপ ব্যবহার করা যাবে না। অবশ্যই ভালোমানের মেকআপ ব্যবহার করতে হবে, মেকআপ ভালো করে মুখ থেকে তুলে ফেলতে হবে। না হলে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাকহেডস হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭