ওয়ার্ল্ড ইনসাইড

এরদোয়ানের ভাগ্য নির্ধারিত হবে আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2018


Thumbnail

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তকাইয়েপ এরদোয়ানের ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে আজ। তুর্কি জনগণের হাতেই ঠিক হবে তাঁর ক্ষমতায় আবার আসার বিষয়টি। এবারের তুরস্ক নির্বাচন শুধু জাতির জন্য নয়, এরদোয়ানের জন্যও একটি বড় চ্যালেঞ্জ।

দেশটির স্থানীয় সময়ে সকাল ৮.০০টা থেকে একযোগে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। এই ভোট গ্রহণ চলবে বিকেল ৫.০০ পর্যন্ত। এবারের তুরস্ক নির্বাচনে মোট ৮ টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে, এর মধ্যে প্রেসিডেন্ট প্রার্থী রয়েছেন ৬ জন।

এই ভোট যুদ্ধে রিপাবলিকান পিপলস পার্টির কেন্দ্রীয় বামপন্থী নেতা মুহাররেম ইন্সের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বীতা চলছে ২০১৪ সাল থেকে ক্ষমতায় থাকা দেশটির সাবেক প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের।

জনসমর্থনে এখন পর্যন্ত সবচেয়ে বেশি এগিয়ে আছেন এরদোয়ান। তরুণ প্রজন্মের কাছে তিনি তুরস্কের ইতিহাসে একজন জনপ্রিয় শাসক। গত ১৫ বছর ধরে দেশটির যে সামগ্রিক উন্নয়ন সাধিত হয়েছে, তার একক দাবিদার এই প্রেসিডেন্ট । দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে জনগণের কাছে তাঁর জনপ্রিয়তাও রয়েছে শীর্ষে।

এরদোয়ানের জনগণের ওপরই ভরসা রেখেছেন। আর এ জন্যই নির্দিষ্ট সময় পেরোনোর আগেই ভোটের ব্যবস্থা করেন তিনি। ২০১৬ সালে এরদোয়ান ও তাঁর সরকারের বিরুদ্ধে যে ব্যর্থ সামরিক অভ্যুথ্থান চালানো হয়েছিল, সেখান থেকেই শাসন ব্যবস্থা পরিবর্তনের প্রয়োজনীয়তা অনুভব করেন তিনি।

এই নির্বাচনে জয়ী হলে, তিনি দেশটির জন্য এক নতুন শক্তিতে পরিণত হতে যাচ্ছেন। এককেন্দ্রিক শাসক হিসেবে তিনি দেশ পরিচালনা করবেন। যদিও সমালোচকরা বলছেন, এতে দেশটি গণতন্ত্র হারাবে।

জনগণের রায়ে নির্বাচিত হলে মধ্যপ্রাচ্যের সংকট নিরসনের আশ্বাস দিয়েছেন এরদোয়ান। তবে, জনগণ এরদোয়ানের নতুন সরকার পরিচালনার যুক্তিতে আসলে কতটা সম্মত, তাঁর জবাব পাওয়া যাবে আর কয়েক ঘণ্টার মধ্যেই!

বাংলা ইনসাইডার/জেড আই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭