ইনসাইড সাইন্স

সফলভাবে শেষ হলো বঙ্গবন্ধু স্যাটেলাইটের ‘ইন অরবিট টেস্ট’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2018


Thumbnail

অবশেষে সফল হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ইন অরবিট টেস্ট (আইওটি)। স্যাটেলাইটটি নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছানোর পর তার আইওটি সফলভাবে সম্পন্ন করেছে। গেলো সপ্তাহেই এই টেস্টটি সফলভাবে শেষ করেছে।

টেস্টটি শেষ হওয়ার পর এখন নিয়ন্ত্রণ হস্তান্তরের কাজ শুরু হবে। হস্তান্তরের কাজ শেষ হলে গাজীপুরের নিয়ন্ত্রণ কক্ষের কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নিয়ন্ত্রণ আসবে। এবং সেটি আগস্টের মাঝামাঝি সময় বা তার বেশি সময় লাগতে পারে।

গেলো মাসের ১১ তারিখ মহাকাশে উৎক্ষেপণ হয়। উৎক্ষেপণের দশদিন পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিজ কক্ষপথে পৌঁছায়। এর পরপরই শুরু হয় ইন অরবিট টেস্ট, যেটি তিন সপ্তাহ ধরে চলবে বলা ধারণা করা হয়েছিল। স্যাটেলাইটি বাণিজ্যিক সেবা দেওয়ার জন্যে উপযুক্ত কিনা- এই টেস্টের মাধ্যমে তা যাচাই করে দেখা হয়। এই প্রকল্পের পরিচালক মো. মেসবাহউজ্জামান এর বরাতে জানা যায়, যাবতীয় প্রতিবেদন অনুযায়ী সবই পরিকল্পনা মতো চলছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর অবস্থা প্রত্যাশার চেয়েও অনেক ভালো রয়েছে।

এদিকে ইন অরবিট টেস্ট হওয়ার পরেই গাজীপুর গ্রাউন্ড স্টেশনে স্যাটেলাইটের নিয়ন্ত্রণ কাজের প্রস্তুতি শুরু হয়ে গেছে। তবে এখন পর্যন্ত এটা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালাস অ্যালেনিয়া স্পেসের তিন গ্রাউন্ড স্টেশনে রয়েছে।

থ্যালাস অ্যালেনিয়া স্পেসের স্যাটেলাইট প্রকোশলীরা গাজীপুর গ্রাউন্ড স্টেশনের সব কাজ দেখভাল করছেন। তারা জানান, সবকিছু শেষ করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে পুরোপুরি সুবিধাগুলো পেতে আরও তিন মাস লাগতে পারে। আর এর মাঝখানেই সব বাণিজ্যিক প্রস্তুতি শেষ করে ফেলা হেবে। এই কাজ শেষ হতে না হতেই দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্যে ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস ইতিমধ্যে তাদের সরকারের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে। সেই কাজে অর্থায়নেও আগ্রহ দেখিয়েছে তারা।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭