ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বকাপের পেছনে রাশিয়ার কৌশল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/06/2018


Thumbnail

এবারের বিশ্বকাপে রাশিয়ায় দর্শকের সংখ্যা ১ মিলিয়নেরও বেশি। অবশ্য দেশটি বেশ আগে থেকেই এই বিশাল জনগোষ্ঠীকে আমন্ত্রণ জানাতে ব্যাপক প্রস্ততি নিয়ে রেখেছিল। ২০১৮ সালের ফিফা বিশ্বকাপে আয়োজক নিশ্চিত হবার পর থেকেই দেশটি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সে সময় এই সুযোগ দেওয়ার জন্য ফিফার আয়োজক কমিটিকে আন্তরিক ধন্যবাদ ও জানান। তিনি মনে করেন, সোচি অলিম্পিকের মতোই এ বিশ্বকাপ আয়োজন রাশিয়ার কাছে এটি একটি ভালো সুযোগ।

এর আগে ২০১৪ সালে শীতকালীন অলিম্পিকের আয়োজনের সুযোগটি বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছিলেন তাঁরা। ক্রীড়া মন্ত্রী ভিটালি মুটকো সে সময় বলেন, ‘এই বিশ্বকাপে আমরা অতিথি পরায়ণ দেশ হিসেবে রাশিয়াকে সারাবিশ্বে নতুনভাবে উপস্থাপন করতে চাই।’ ২০১০ সালের পর থেকেই বহির্বিশ্বের সঙ্গে রাশিয়ার যোগাযোগ ছিল বেশ বন্ধুত্বপূর্ণ।

এর মধ্যে বিশ্বকাপ আয়োজনে রাশিয়ার সামর্থ্য নিয়ে সমালোচকরা প্রশ্নবিদ্ধ কথা বললেও রাশিয়া সব কিছুকে উড়িয়ে দিয়ে প্রস্তুতির কাজে লেগে পড়ে। এর আগে পূর্ব ইউক্রেনে মালয়েশিয়ার একটি বিমান বিধ্বস্ত হলে দেশটির নিরাপত্তার বিষয়েও প্রশ্ন ওঠে।

রাজনীতির আভাস পেয়ে পুতিনবিরোধী ফুটবল ধারাভাষ্যকার ভাসিলি উতকিন রাজনীতিকে বিশ্বকাপের মতো এই সুন্দর আয়োজনের সঙ্গে না মেশানোর আভাস দেন।

এবারের রাশিয়া বিশ্বকাপ শুধু খেলা দেখার জন্য নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের আলোচনা ও বৈঠকের টেবিল। ইতোমধ্যেই সারা বিশ্ব থেকে খেলা দেখার আমন্ত্রনে আসছেন বিভিন্ন দেশের ও দলের শীর্ষ নেতারা। আলোচনা হচ্ছে স্বার্থান্বেষী মহলের রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে।

উদাহরণস্বরূপ, নিজ দেশের খেলা দেখার উদ্দেশ্যে রাশিয়া আসেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এতে উদ্বোধনী ম্যাচ দেখার পাশাপাশি তেলের দাম নিয়েও পারস্পরিক আলোচনা করেন তারা।

এদিকে আইএস হুমকিস্বরূপ টুর্নামেন্টের আগে থেকেই অঘটন ঘটানোর হুমকি দিয়ে রেখেছে। তবে সব কিছুকে পেছনে ফেলে এবারের বিশ্বকাপকে সব দিক থেকে শতভাগ সফল করার সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে রাশিয়া।

সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭