লিভিং ইনসাইড

কখন কতটুকু পানি খাবেন…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/06/2018


Thumbnail

বেঁচে থাকতে যা কিছুই খান না কেন, পানি ছাড়া কিছুই সম্ভব না। পানির অপর নাম জীবন হলেও এই পানি খাওয়ারও একটা নির্দিষ্ট সময়, পরিমাণ আছে। তাই পুরোপুরি সুস্থ থাকতে কখন পানি খাবেন, কখন খাবেন না, কতোটুকু পানি খাবেন তা জেনে নিন-

১. খাওয়ার সময় পানি পানের অভ্যাস আমাদের সবারই মোটামুটি। কিন্তু এটি একদমই স্বাস্থ্যকর নয়। খাওয়ার সময় পানি পান করলে হজমে সহায়ক এনজাইম এবং অ্যাসিডগুলোর কর্মক্ষমতা কমে যায়। ফলে খাবার হজম হতে সমস্যা হয়, সময় লাগে, শুরু হয় বদহজম।

২. সকালে, দুপুরে বা রাতের ভারি খাবার-দাবারের আগে কিছুটা পানি খেয়ে নিতে পারেন, তবে খাবারের সময়ে না পারতে পানি খাবেন না। কারণ এতে করে অল্পতেই পেট ভরে যাবে। খাবার খাওয়ার আর রূচি থাকবে না। আর খায়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পানি না খেয়ে কিছুক্ষণ পরে পানি পান করুন।

৩. শরীর ঠিক রাখার জন্য পানি পানের তো বিকল্পই নেই। কিন্তু সেই পানি পানের পরিমাণ কখনোই যেন বেশি না হয়। কারণ অতিরিক্ত পানি পান করলে শরীরে লবণের ভারসাম্য নষ্ট হয়ে গিয়ে বিভিন্ন রোগের আশঙ্কা বেড়ে যেতে পারে।

৪. আপনার যদি প্রস্রাবে কোনো সমস্যা না থাকে তাহলে আতিরিক্ত পানি পানের প্রয়োজন নেই। পুর্ণবয়স্কদের দিনে ৬-৭ লিটার পানি খেলেই যথেষ্ট। এর বেশি প্রয়োজন নেই।

৫. যারা নিয়মিত ব্যায়াম করেন, তারা ব্যায়াম করার পর সঙ্গে সঙ্গে পানি পান করবেন না।  হালকা ব্যায়ামের পর অল্প করে পানি পান করা যেতে পারে। কিন্তু ভারি ব্যায়ামের পর পানি পান একদমই উচিত নয়। যেহেতু শরীরচর্চা করার সময় ঘামের সঙ্গে অনেক পরিমাণে মিনারেল বেরিয়ে যায়। তাই এই ঘাটতি মেটাতে ব্যায়ামের পর ডাবের পানি পান করতে পারেন।

৬. সকালে ঘুম ভাঙার পরেই পানি খান। সকালে ঘুম থেকে উঠেই খালিপেটে ১-২ গ্লাস পানি পান করলে দেহের কর্মক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

৭. আমরা সবাই জানি যে বেশি পানি খেলে ভাইরাসজনিত রোগের প্রকোপ কমে যায়। শরীরে পানির মাত্রা যত বাড়তে থাকে, প্রস্রাবের মাত্রাও তত বেড়ে যায়। ফলে, শরীরে ক্ষতিকর জীবাণু হামলার আর সুযোগ থাকে না। তাই পরিস্কার-বিশুদ্ধ পানি পান করবেন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭