ওয়ার্ল্ড ইনসাইড

আবারও জয়ী এরদোয়ান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/06/2018


Thumbnail

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। দেশটির নির্বাচনের শেষ খবর পাওয়া পর্যন্ত ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে, যার মধ্যে এরদোয়ানের দল একে পার্টির নেতৃত্বাধীন জোট পিপলস অ্যালায়েন্স পেয়েছে ৫৩ শতাংশ ভোট। প্রধান প্রতিদ্বন্দ্বী মুহাররেম ইনজের দল সিএইচপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল অ্যালায়েন্স পেয়েছে ৩১ শতাংশ ভোট। বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে। আগামী শুক্রবার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এরদোয়ান ইতিমধ্যেই নিজেকে বিজয়ী বলে ঘোষণা করে বক্তব্য দিয়েছেন। ইস্তাম্বুলে নিজের বাসভবনে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, ‘অনানুষ্ঠানিক ফলাফল প্রকাশ পেয়েছে। এই ফলাফল বলছে, প্রেসিডেন্টের দায়িত্ব পালনে জাতি আমার ওপরই আস্থা রেখেছে।’ 

বিরোধীদল এখনো আনুষ্ঠানিকভাবে পরাজয় স্বীকার করে না নিলেও তারা জানিয়েছে, ফলাফল যা-ই হোক না কেন গণতান্ত্রিক আন্দোলন অব্যাহত থাকবে।

এরদোয়ান ২০০৩ সাল থেকে একচ্ছত্রভাবে তুরস্ক শাসন করে আসছেন । তাঁর দল জাস্টিজ অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি বা একে পার্টি গত তিন মেয়াদ ধরে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আসছে, মোস্তফা কামাল আতাতুর্ক এর পর যা আর কেউই পায় নি।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭