ওয়ার্ল্ড ইনসাইড

নাইজেরিয়ায় কৃষক-রাখাল সংঘর্ষে নিহত ৮৬

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/06/2018


Thumbnail

নাইজেরিয়ার কৃষক ও রাখালদের মধ্যে সংঘর্ষে ৮৬ জন নিহত হয়েছে। দেশটির প্লেটো রাজ্যে গত শনিবার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ।

নাইজেরিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, ওই এলাকায় চাষের জমি নিয়ে বহুদিন ধরেই স্থানীয় আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে বিবাদ চলে আসছিল। তবে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার স্থানীয় বেরোম গোষ্ঠীর কৃষকরা ফুলানি গোষ্ঠীর রাখালদের ওপর আক্রমণ চালায়। সেদিনই পাঁচজন নিহত হয়। এরপর শনিবার রাখালরা কৃষকদের উপর পাল্টা আক্রমণ চালায়। এরফলে রাজ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়লে হতাহতের ওই ঘটনা ঘটে। এরপর প্লেটো রাজ্যের তিনটি জায়গায় কারফিউ জারি করা হয়েছে।

রাজ্যের পুলিশ কমিশনার উনডি আদি বলেন, ৮৬ জন নিহত ও ছয়জন আহত হওয়ার পর বিভিন্ন গ্রামে তল্লাশি চালানো হয়েছে। ৫০টি বাড়ি, ১৫টি মোটরসাইকেল ও দুটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি। 

নাইজেরিয়ায় প্রায়ই স্থানীয় গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।  গত বছর এধরণের এক সংঘর্ষে প্রায় এক হাজার মানুষ নিহত হয়। রাজ্যের গভর্নর সিমন লালং বলেন, আক্রান্ত সম্প্রদায়ের মধ্যে নিরাপত্তা নিশ্চিত করতে কাজ চলছে। এসব অপরাধে জড়িতদের খুঁজে বের করা হবে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭