টেক ইনসাইড

প্লে স্টোরে আসছে ইনস্টাগ্রামের ‘লাইট’ সংস্করণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/06/2018


Thumbnail

এবার জনপ্রিয় ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের ‘লাইট’ সংস্করণ নিয়ে এসেছে ফেসবুক। ‘ইনস্টাগ্রাম লাইট’ অ্যাপটি ইতিমধ্যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল প্লে স্টোরে উন্মোচন করা হয়েছে। এর আকার হবে মাত্র ৫৭৩ কিলোবাইট। জনপ্রিয় সব সামাজিক মাধ্যমগুলোও ইতিমধ্যে তাদের লাইট অ্যাপ এনেছে, এবার ইনস্টাগ্রামও যোগ হলো তাতে।

গুগল প্লে স্টোরে গত বুধবার থেকে ইনস্টাগ্রাম লাইট অ্যাপটি ডাউনলোডের জন্য রাখা হয়েছে। লাইটের সবচেয়ে বড় সুবিধা হলো আকার, কারণ ইনস্টাগ্রামের মূল অ্যাপের ক্ষেত্রে ৯০ মেগাবাইটের বেশি জায়গা দরকার হয়।

ফেসবুকের লক্ষ্য হলো বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য সুবিধা নিয়ে  বিবেচনা করে লাইট সংস্করণ এনেছে ফেসবুক। ব্যবহারকারী ধীরগতির ইন্টারনেটেও অ্যাপটির মাধ্যমে ছবি ও নির্দিষ্ট সময় পর অদৃশ্য হয়ে যায়, এরকম স্টোরি দেখা যাবে এবং পোস্ট করা যাবে। তবে অ্যাপটির সাইজ কমানোর কারণে এই অ্যাপটি থেকে কিছু ফিচার বাদ দেওয়া হয়েছে যেগুলো ইনস্টাগ্রামের প্রধান অ্যাপে রয়েছে। যেমন- ভিডিও শেয়ার করার সুবিধা, সরাসরি মেসেজ পাঠানোর সুবিধা পাবে না ইনস্টাগ্রাম লাইট ব্যবহারকারীরা। তবে ভবিষ্যতে কয়েকটি হালনাগাদের মাধ্যমে এই ফিচারগুলোও লাইট অ্যাপে ফিরিয়ে আনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে প্রতিষ্ঠানটি।

মেক্সিকোর ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এই লাইট অ্যাপটি ইতোমধ্যেই ব্যবহার করা শুরু করেছে। এ ছাড়া কিছুদিনের মধ্যেই এই অ্যাপটি সারাবিশ্বের ইনস্টাগ্রামপ্রেমীদের কাছে পৌঁছে যাবে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭