ইনসাইড বাংলাদেশ

হলি আর্টিজান হামলা: চার্জশিট হয়নি দুই বছরেও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/07/2018


Thumbnail

গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় ভয়াবহ জঙ্গি হামলার দুই বছর পূর্তি আজ। কিন্তু এই দুই বছরেও দেশের ইতিহাসে সবচেয়ে বড় জঙ্গি হামলার এই ঘটনায় চার্জশিট দেওয়া হয়নি। শুধু হলি আর্টিজান নয়, এরপর দেশের অনেক জায়গায় জঙ্গি হামলা হয়েছে কিন্তু তাদের কোনোটারই চার্জশিট এখনও দেওয়া হয়নি। বিভিন্ন অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনী জঙ্গি সন্দেহে যাদের গ্রপ্তার করেছে তাঁদের মধ্যে অনেকে আবার জামিন নিয়ে বের হয়ে গেছে। এসব ঘটনায় প্রশ্নবিদ্ধ হচ্ছে বাংলাদেশের জঙ্গি দমন অভিযানগুলোর সার্থকতা।

অবশ্য হলি আর্টিজান জঙ্গি হামলার মামলার তদন্ত শেষ হয়েছে বলে জানিয়েছে পুলিশ। আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এ মামলার অভিযোগপত্র দেওয়া হবে বলে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামালও জানিয়েছেন হামিলার চার্জশিট শেষ পর্যায়ে। এই জঙ্গি হামলায় ১৭ জন বিদেশিসহ ২৩ জন নিহত হয়।

হামলার অভিযোগপত্রে ৮ জনের নাম দেওয়া হচ্ছে উল্লেখ করে কাউন্টার টেরোরিজম ইউনিট অ্যান্ড ট্রান্সলেশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘হামলাটি বাস্তবায়ন, প্রস্তুতি এবং সর্বশেষ হামলা পর্যন্ত আমরা মোট ২১ জনের সম্পৃক্ততা পাওয়া গেলেও এই ২১ জনের মধ্যে বিভিন্ন অভিযানে ১৩ জন নিহত হয়েছে। বাকি আটজনের বিরুদ্ধে আমরা পর্যাপ্ত সাক্ষ্য-প্রমাণ সংগ্রহ করেছি। যার মধ্যে দুজন পলাতক। তাদের বিরুদ্ধে আমরা চার্জশিট দিতে যাচ্ছি।’

যে ৮ জঙ্গির নাম চার্জশিটে থাকতে পারে তারা হলো – গ্রেপ্তার হওয়া রাজীব গান্ধী, বড় মিজান, রফিকুল ইসলাম রিগ্যান, সোহেল মাহফুজ, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ ও হাদিসুর রহমান সাগর এবং পলাতক শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন।

হলি আর্টিজানের ঘটনায় সম্পৃক্ত ২১ জঙ্গির মধ্যে ৫ জঙ্গি সরাসরি হলি আর্টিজান হামলায় সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্ট অভিযানে মারা গেছে। এরা হলো— রোহান ইমতিয়াজ, নিবরাস ইসলাম, মীর সামি মোবাশ্বের, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জল।

বাকিদের মধ্যে নারায়ণগঞ্জে সিটিটিসির অভিযানে তামিম চৌধুরী, আশুলিয়ায় র‌্যাবের অভিযানে সারোয়ার জাহান, মোহাম্মদপুরে ডিবির সঙ্গে বন্দুকযুদ্ধে মারজান, আজিমপুরে সিটিটিসির অভিযানে তানভীর কাদেরী, রূপনগরে সিটিটিসির অভিযানে মেজর (অব.) জাহিদ, চাঁপাইনবাবগঞ্জের অপারেশনে বাসারুজ্জামান চকলেট ও ছোট মিজান এবং তারেক কল্যাণপুরের জঙ্গি অভিযানে আবু রায়হান নামের ৮ জঙ্গি মারা গেছে ।

আজ গুলশান হামলার ২ বছর পূর্ণ হওয়া উপলক্ষে সকাল ১০টা থেকে বিকাল ২টা পর্যন্ত চারঘণ্টা খোলা থাকছে হলি আর্টিজান। গতকাল গণমাধ্যমকে একথা জানান, হলি আর্টিজানের স্বত্বাধিকারীদের একজন সাদাত মেহেদী। নিহতদের স্বজন, শুভানুধ্যায়ী, বিভিন্ন দূতাবাস, ব্যক্তি, সংগঠন ও গণমাধ্যমকর্মীদের শোক প্রকাশ করার জন্য এ ব্যবস্থা রাখা হয়েছে।

এ জঙ্গি হামলায় প্রাণ হারান তিন বাংলাদেশি, এক ভারতীয়, নয় ইতালীয়, সাত জাপানি নাগরিক। ঘটনার প্রথমদিকে প্রতিরোধ গড়তে গিয়ে প্রাণ হারান দুই পুলিশ কর্মকর্তা। দু বছর কেটে গেলেও নিহতদের পরিবারে এখনো শোকের ছায়া কাটেনি। শ্রদ্ধায়, ভালোবাসায় এখনো তাঁরা স্মরণ করেন নিজেদের প্রিয়জনদের।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭