টেক ইনসাইড

আবার তথ্য পাচারে অভিযুক্ত ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/07/2018


Thumbnail

ফেসবুকের সঙ্গে ক্যামব্রিজ অ্যানালিটিকার তথ্য কেলেঙ্কারির ঘটনা পার হয়েছে কিছুদিন আগে। এ নিয়ে কাদাজল ঘোলাও হয়েছে প্রচুর। সেই অবস্থা থেকে বেরিয়ে আসতে এবং নিজেদের জনপ্রিয়তা টিকিয়ে রাখতে ফেসবুক আর তার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বহু চেষ্টা চালিয়েছে। এর মধ্যেই আবার উঠেছে তথ্য বেহাতের অভিযোগ।

এবার ফেসবুকের ১২ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে বলে অভিযোগ উঠেছে। ‘নেমটেস্টস’ নামের ফেসবুক কুইজের এক ডেভেলপারের মাধ্যমে এসব তথ্য ফাঁস হয়েছে। নিরাপত্তা গবেষক ইন্টি ডি সিউলেয়ার বলেন, ব্যক্তিত্ববিষয়ক কুইজ অ্যাপ নেমটেস্টস এসব তথ্য প্রকাশ করেছে। ২০১৬ সাল থেকে তৃতীয় পক্ষের কাছে ব্যবহারকারীর বিস্তারিত তথ্য জমা করেছে অ্যাপটি।

তিনি আরও জানান, গত ১০ এপ্রিল তথ্যের অপব্যবহার নিয়ে ফেসবুক একটি বাগ বাউন্টি প্রোগ্রাম চালুর ঘোষণা দেয়। পরে তিনি ফেসবুকের তথ্যের অপব্যবহার হচ্ছে কিনা তা নিয়ে কাজ শুরু করেন। এরপর তৃতীয় পক্ষের ব্যবহৃত কিছু অ্যাপ নিয়েই তিনি প্রাথমিক অনুসন্ধান শুরু করেন। এরপর তিনি নেমটেস্টস অ্যাপ থেকে একটি ফেসবুক কুইজে অংশ নেন। পরে তিনি বুঝতে পারেন,  অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য তৃতীয় পক্ষের কারো কাছে হস্তান্তর করছে। জার্মান অ্যাপ নির্মাতা সোস্যাল সুইটহার্টস নেমটেস্টস অ্যাপটি তৈরি করে।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে নাম, জন্মতারিখ, পোস্ট, স্ট্যাটাস, ছবি ও ফ্রেন্ডলিস্ট। ব্যবহারকারীর ডিভাইস থেকে অ্যাপটি মুছে ফেলার পরও তথ্য ফাঁস হয়ে যাচ্ছিলো। এখনো এই নিয়ে ফেসবুক কর্তৃপক্ষ কিছু জানায়নি।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭