ইনসাইড পলিটিক্স

কোন্দল নিরসনে গাজীপুর মডেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/07/2018


Thumbnail

সম্প্রতি অনুষ্ঠিত হলো গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। ওই নির্বাচনে বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারকে হারিয়ে নিরঙ্কুশ বিজয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম। তবে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে তাঁকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে নিজ দলের আজমত উল্লাহর সঙ্গেই। গাজীপুর সিটি করপোরেশনে ২০১৪ তে প্রার্থী ছিলেন অ্যাডভোকেট আজমত উল্লাহ খান। ওই নির্বাচনে আবার আজমত উল্লাহর পরাজয়ের অন্যতম প্রধান কারণ ছিলেন জাহাঙ্গীর আলম। এলাকায় জনপ্রিয় জাহাঙ্গীর স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন সেবার। দলের মধ্যে এই কোন্দলকে তখন গাজীপুরে আওয়ামী লীগ প্রার্থীর পরাজয়ের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

আর এবার মনোনয়ন পেয়েছিলেন জাহাঙ্গীর আলম। আশঙ্কা করা হচ্ছিল নির্বাচনী প্রচারণায় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ নিষ্ক্রিয় ভূমিকা পালন করবেন। দলের প্রভাবশালী এই নেতার অসহযোগিতা গাজীপুরে আবার আওয়ামী লীগের পরাজয়ের কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু আওয়ামী লীগের হাই কমান্ড দলের স্বার্থে চমৎকার একটি সিদ্ধান্ত নিলেন। আজমত উল্লাহকে নির্দেশ দেওয়া হলো, জাহাঙ্গীর আলমের পক্ষে কাজ করার জন্য; তাঁর যোগ্যতা ও আত্মত্যাগের অবশ্যই মূল্যায়ন হবে। ফলে আজমত উল্লাহ্ জাহাঙ্গীর আলমের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করেন আর বিপুল ভোটে জয়লাভ করেন জাহাঙ্গীর।

দলীয় শৃঙ্খলা রক্ষা ও আনুগত্যের পুরস্কার সঙ্গে সঙ্গেই পেয়েছেন আজমত উল্লাহ। গতকাল রোববার রাতে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজমত উল্লাহ খানকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মনোনীত করা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পদাধিকার বলে এই সিদ্ধান্ত নিয়েছেন।

অন্তর্কোন্দলের সমস্যা আওয়ামী লীগে দিনকে দিন প্রকট আকার ধারণ করছে। ২০১৩ সালের খুলনা সিটি নির্বাচনে ৬০ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে বিএনপি সমর্থিত পার্থীর কাছে পরাজিত হন আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেক। সে পরাজয়ের কারণ হিসেবেও অন্তর্কোন্দলকেই দায়ী করা হয়েছিল।

দলীয় কোন্দলের এই তিক্ত অভিজ্ঞতার কারণে এ বছরের ১৫ মে অনুষ্ঠিত নির্বাচনে মনোনয়ন ফরমই কিনতে চাননি খালেক। এদিকে খালেক নির্বাচনে অংশ নেবেন না শুনে মনোনয়ন প্রার্থীতার আগ্রহ প্রকাশ করেন আরও পাঁচজন। ফলে আবারও অন্তর্কোন্দলের আশঙ্কা দেখা দেয়। কিন্তু এবার খালেকের পক্ষে একাট্টা হয়ে অবস্থান নেয় খুলনা আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাঁকেই মনোনয়ন দেন। এরপর বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্যপদ ছেড়ে খুলনায় ভোটে দাঁড়িয়ে মেয়র নির্বাচিত হন তালুকদার আবদুল খালেক।

একতাই আওয়ামী লীগের জয়ের মূলমন্ত্র সেটা এখন প্রমাণিত। যখনই দলের মধ্যে কোনো ধরনের কোন্দলের আশঙ্কা দেখা দেবে, একই এলাকায় দুই নেতা পরষ্পরের মুখোমুখি দাঁড়াবেন তখন অন্তর্দ্বন্দ্ব নিরসনে এই গাজীপুর মডেল অনুসরণ করা যেতে পারে। কোনো কারণে দুই যোগ্য ব্যক্তির মধ্যে একজনকে বঞ্চিত করতে হলে তাঁর আত্মত্যাগ ও কাজের মূল্যায়ন করতে হবে ভিন্নভাবে তাকে পুরস্কৃত করে, যা গাজীপুর সিটি নির্বাচনে মনোনয়নবঞ্চিত আজমত উল্লাহর ক্ষেত্রে করা হয়েছে। এমনটা হলে দল ঐক্যবদ্ধ থাকবে এবং ভোট ভাগ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটবে না। ধারণা করা যায় যে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও দলের হাই কমান্ড ভবিষ্যতেও দলের অভ্যন্তরীণ কোন্দল মেটাতে গাজীপুর মডেলের ব্যবহার করবেন।

সামনে তিনটি সিটি নির্বাচন এবং জাতীয় নির্বাচন রয়েছে। গাজীপুর মডেলের ব্যবহার এই নির্বাচনগুলোতে আওয়ামী লীগের জয়কে আরও সহজ করবে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭