ইনসাইড পলিটিক্স

‘মার্কিন দূতাবাস বিএনপির মুখপাত্রে পরিণত হয়েছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/07/2018


Thumbnail

‘বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাস অনেকটা বিএনপি`র মুখপাত্রে পরিণত হয়েছে। সম্প্রতি গাজীপুরে অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে বিএনপি`র মন্তব্যগুলোই তারা পুনরাবৃত্তি করছে এবং অনিয়মের কথা বলছে অথচ নির্বাচনে বিএনপি`র সহিংসতা চালানোর চেষ্টা নিয়ে কিছুই বলছে না।’

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় গতকাল সোমবার রাতে তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্টে এসব কথা লেখেন।

সজীব ওয়াজেদ জয় তাঁর পোস্টে আরও লেখেন, ‘নির্বাচনে ৪২৫টি ভোট কেন্দ্রের মধ্যে মাত্র ৯টি অর্থাৎ ২.১ শতাংশ কেন্দ্রে অনিয়ম হয়েছিল। এক্ষেত্রে নির্বাচন কমিশন তার দায়িত্ব পালন করার মাধ্যমে কেন্দ্রগুলোর ভোটগ্রহন বাতিল ঘোষণা করে।

আমাদের নতুন মেয়র জাহাঙ্গীর আলম বিএনপির প্রার্থী হাসান থেকে ২ লক্ষের বেশি ভোট, অর্থাৎ দ্বিগুন ভোট, পেয়ে বিজয়ী হয়েছেন। সকল নির্বাচনী পর্যবেক্ষকরা একমত যে অনিয়মের অভিযোগ যা এসেছে তা কোনোভাবেই নির্বাচনের ফলে প্রভাব ফেলতে পারেনি।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মিজানুর রহমানের ফোনালাপ থেকে আমরা জানতে পারি যে তার দল সহিংসতা তৈরী করার মাধ্যমে নির্বাচনটিকে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র করেছিল।

যুক্তরাষ্ট্র দূতাবাস তাদের বক্তব্যে এই বিষয়টিকে কিন্তু এড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রের বর্তমান সরকারের নীতি হচ্ছে অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানো। তাই বক্তব্যটি বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাসেরই বলে ধরে নেয়া যায়। বুঝাই যা যাচ্ছে দূতাবাসের কর্মকর্তাবৃন্দ তাদের বিএনপির বন্ধুদের সাথে খুব বেশি সময় কাটাচ্ছেন আজকাল।’



বিএনপির প্রতি বাংলাদেশের মার্কিন দূতাবাসের পক্ষপাত বিষয়ে বাংলা ইনসাইডার গত ১ জুলাই ‘মার্কিন পৃষ্ঠপোষকতায় নতুন জোট’ শিরোনামে (https://bit.ly/2IN37WF) একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বিএনপির প্রতি দূতাবাসটির পৃষ্ঠপোষকতা ও পক্ষপাত বিষয়ে বিশদ আলোচনা করা হয়।

এর আগে গাজীপুর সিটি নির্বাচন নিয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের অনভিপ্রেত মন্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে অসন্তোষ প্রকাশ করেন। সে বিষয়ে ২৮ জুন বাংলা ইনসাইডার ‘নিজের চরকায় তেল দিন’ শিরোনামে (https://bit.ly/2KpQyG8) একটি প্রতিবেদন প্রকাশ করে।

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭