ইনসাইড পলিটিক্স

তিস্তা কোনো ইস্যুই নয়: এইচ. টি. ইমাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/07/2018


Thumbnail

ভারত সফরে এক গুরুত্বপূর্ণ মত বিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ. টি. ইমাম বলেছেন, ‘তিস্তা এখন আর তেমন কোনো ব্যাপার নয়। এবারের নির্বাচনে বিরোধীরা নিশ্চয়ই বলার চেষ্টা করবে শেখ হাসিনার সরকার তো তিস্তা চুক্তিও করাতে পারল না, ভারত কিছুই দিলো না। কিন্তু আমরা পরিষ্কার বলতে চাই, তিস্তা এখন আর তেমন কোনো বড় সমস্যা নয়। তিস্তা কোনো ইস্যুই নয়।’

আজ শনিবার দুপুরে দিল্লির স্ট্র্যাটেজিক থিঙ্কট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনে একটি মতবিনিময় সভায় এইচ. টি. ইমাম একথা বলেন। তাঁর কথা গণমাধ্যমে আসার পর থেকেই বিষয়টি নিয়ে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে সমালোচনা দেখা গেছে।

দলের শীর্ষ পর্যায়ের নেতারা বলছেন, এই প্রথম আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পর্যায়ের একজনকে পাওয়া গেল যিনি মনে করেন তিস্তা কোনো ইস্যু নয়। আওয়ামী লীগ যেখানে মনে করছে তিস্তার পানিবন্টন চুক্তি একটি গুরুত্বপূর্ণ ইস্যু। প্রধানমন্ত্রী যেখানে এই বিষয় নিয়ে নিজের দৃঢ় অবস্থানের কথা বার বার পুণর্ব্যক্ত করেছেন। সেখানে ভারতের সঙ্গে এক গুরুত্বপূর্ণ আলোচনায় এইচ. টি. ইমান কীভাবে এমন মন্তব্য করেন?

হেফাজতের সঙ্গে কি আপসের রাস্তায় হেঁটেছে সরকার? ভারতীয় সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে একই আলোচনায় এইচ. টি. ইমাম বলেছেন, হেফাজতের সমর্থকের সংখ্যা কত বেশি! দেশজুড়ে লাখ লাখ কওমি মাদ্রাসার ছাত্র এই সংগঠনের সঙ্গে যুক্ত। কাজেই বলপ্রয়োগ করে তাদের সঙ্গে ডিল করা যাবে না, তাতে হিতে বিপরীত হয়ে যাবে। আমরা তাই জোর দিয়ে নয়, বরং কৌশলের সঙ্গে হেফাজতের সঙ্গে ডিল করছি। এখন তার সুফলও মিলছে। কওমি মাদ্রাসার বহু ছাত্র এখন আওয়ামী লীগকে সমর্থন করতে শুরু করেছে!

একই আলোচনায় বাংলাদেশের রাজনীতির সঙ্গে চীনের কোনো সংশ্লিষ্টতা নেই দাবি করে এইচ. টি. ইমাম বলেন, বাংলাদেশে এখন আর এমন কোনও রাজনৈতিক দলই নেই, যারা ‘চীনের মুখ চেয়ে রাজনীতি করে’! চীনের সঙ্গে আমাদের সম্পর্কটা পুরোপুরি বাণিজ্যিক। আমাদের দেশের রাজনৈতিক ব্যাপারে তাদের কোনও আগ্রহ নেই। শুধু বাণিজ্যিক স্বার্থে ঢাকায় একটা রাজনৈতিকভাবে স্থিতিশীল সরকার দেখতে চায় চীন।

এইচ. টি. ইমাম  আরও বলেন, বিএনপি যতই ভারতের সঙ্গে সম্পর্ক শোধরানোর চেষ্টা করুক, তাদের মতো একটি পাকিস্তানপন্থী ও জামায়াত-সমর্থক দলের ওপর দিল্লি কিছুতেই ভরসা রাখবে না বলে তার দৃঢ় বিশ্বাস। আসলে বিএনপি আজ জামায়াতে ইসলামীর একটা এক্সটেনশনে পরিণত হয়েছে। তাদের নিজেদের শক্তি বলতে কিছুই আর অবশিষ্ট নেই, জামায়াত আর শিবিরের ভরসাতেই তারা খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ও গণ্ডগোল বাঁধাতে চাইছে। এমন একটা পাকিস্তানপন্থী শক্তিকে ভারত কেন হঠাৎ করে বিশ্বাস করতে যাবে?

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭