ইনসাইড পলিটিক্স

আইন সবার জন্য সমান না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/07/2018


Thumbnail

কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তাঁর পরিবারের সদস্য বা দলীয় নেতাকর্মীরা গত ১১দিন থেকে দেখা করতে পারছেন না। আজ বুধবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বেগম জিয়াকে ডিভিশনপ্রাপ্ত হিসেবে মর্যাদা দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ ফখরুলের।   

সত্যিই কি বেগম জিয়াকে ভিআইপি বন্দীর মর্যাদা দেওয়া হচ্ছে না? তাঁর সঙ্গে স্বজন ও অন্যান্যরা কি যথেষ্ট দেখা করার সুযোগ পাচ্ছেন না?

জানা গেছে, বেগম জিয়ার সঙ্গে তাঁর স্বজনরা সর্বশেষ দেখা করেছেন ৩০ জুন। হিসেবে তাঁর স্বজন ও অন্যান্যদের বেগম জিয়ার সঙ্গে পরবর্তী দেখা করার সময় ১৫ জুলাইয়ের পর। কারণ কারা বিধি অনুযায়ী একজন দণ্ডপ্রাপ্ত আসামির যদি ডিভিশন থাকে তাহলে মাসে দুইবার করে তাঁর আত্মীয়স্বজন ও পরিবারের সঙ্গে দেখা করতে পারেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড প্রদান করেন আদালত। ৮ ফেব্রুয়ারি থেকে আজ ১১ জুলাই পর্যন্ত পাঁচ মাস ৩ দিন ধরে তিনি কারাগারে আছেন। কারাবিধি অনুযায়ী, গত পাঁচ মাসে খালেদা জিয়া তাঁর স্বজন ও অন্যদের সঙ্গে ১০ দিন দেখা করার সুযোগ পান।

অথচ খালেদা জিয়ার সঙ্গে তাঁর আত্মীয়স্বজন এখন পর্যন্ত মোট ১৬ বার সাক্ষাৎ করেছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একবার দেখা করেছেন স্থায়ী কমিটির সঙ্গে, আরেকবার আলাদাভাবে। স্থায়ী কমিটির সদস্যরা বেগম জিয়ার সঙ্গে দেখা করেছেন ২ দিন। খালেদা জিয়ার আইনজীবীরা তাঁর সঙ্গে সাক্ষাৎ করেছেন মোট ৭ দিন। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা তাঁর সঙ্গে দেখা করেছেন ২ দিন। তাহলে বেগম জিয়ার সঙ্গে স্বজন ও অন্যন্যরা দেখা করেছেন মোট ২৮ বার।

পাঁচ মাসে ডিভিশনপ্রাপ্ত বন্দী হিসেবে যেখানে বেগম জিয়া স্বজন ও অন্যান্যদের সঙ্গে ১০ বার দেখা করার সুযোগ পান সেখানে সাক্ষাতের সুযোগ পেয়েছেন এর প্রায় তিনগুণ। এরপরও কীভাবে বিএনপি থেকে অভিযোগ তোলা হয় বেগম জিয়াকে সাক্ষাতের যথেষ্ট সুযোগ দেওয়া হচ্ছে না? 

বেগম জিয়াকে দেওয়া তিনগুণ বেশি সুযোগই আরেকটি বিষয় প্রমাণ করে আইন সবার জন্য সমান না। সমান হলে কেউ আইনের নির্দিষ্ট সময়ের তিনগুণ সুযোগ পেত না।


বাংলা ইনসাইডার/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭