ইনসাইড গ্রাউন্ড

সত্যিই অবিশ্বাস্য ব্যাপার!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/07/2018


Thumbnail

দক্ষিণ এশিয়ার মধ্যে ফুটবলে বাংলাদেশকে একসময়ের অন্যতম সেরা দল হিসেবে বিবেচনা করা হতো। ১৯৯৩ সালের দিকে বাংলাদেশের অবস্থান ছিল ১১৯। আজ প্রায় ২৫ বছরে বাংলাদেশের কোনো উন্নতি না হয়ে উল্টো অবনতি হয়েছে।

এবার রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এই ক্রোয়েশিয়া এক সময় বাংলাদেশ থেকে তিন ধাপ ওপরে ছিল। ১৯৯৩ সালে বাংলাদেশের অবস্থান ১১৯ এ ছিল। সেই সময় ক্রোয়েশিয়ায় অবস্থান ছিল ১১৬ তম। পানামার মতো দলও এবারের বিশ্বকাপে খেলেছে। ১৯৯৩ সালে পানামা বাংলাদেশ থেকে অনেকটাই পিছিয়ে ছিল। সে সময় পানামার অবস্থান ছিল ১২৬।

২৫ বছরে এই দুই দল নিজেদেরকে প্রস্তুত করে এখন বিশ্বের সেরা ৩২টি দলের মধ্যে। ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট। অন্যদিকে পানামা গ্রুপ পর্বে বাদ পড়লেও বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা ও সুনাম দুটোই দেশের জন্য নিয়ে এসেছে।

এদিকে বাংলাদেশ দুর্বল অবকাঠামো থেকে শুরু করে দুর্নীতি। সবকিছুতে বাংলাদেশের ফুটবল এখন ‘আইসিউ’তে। বর্তমানে বাংলাদেশের অবস্থানে ১৯৪ তম। গত বছর বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বেশি ১৯৭ তম দেশ হিসেবে অবস্থান করছিল। এই বছর সেটা উন্নতি (যাকে উন্নতি বললেও ভুল হবে!) হয়ে ১৯৪ তে এসে ঠেকেছে।

বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭