ইনসাইড বাংলাদেশ

‘মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/07/2018


Thumbnail

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়। হাইকোর্টের রায় থাকায় সরকারি চাকরিতে এই কোটা বাতিল করলে তিনি আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হবেন বলেও উল্লেখ করেছেন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে চলতি বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে শেখ হাসিনা এই কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘মুক্তিযোদ্ধাদের যে কোটা তাতে হাইকোর্টের রায় রয়ে গেছে। যেখানে হাইকোর্টের রায়ে আছে যে, মুক্তিযোদ্ধাদের কোটা সংরক্ষিত থাকবে। তাহলে ওই কোটার বিষয়ে আমরা কীভাবে কোর্টের ওই রায় ভায়োলেট করবো। সেটা তো আমরা করতে পারছি না। এই রায় অবমাননা করে তখন তো আমি কনটেম্প অব কোর্টে পড়ে যাব। এটা তো কেউ করতেই পারবে না।’

এর আগে কোটা সংস্কারের দাবিতে তুমুল আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল সংসদেই প্রধানমন্ত্রী জানিয়েছিলেন কোনো কোটা আর থাকবে না। এরপর ২ মে গণভবনে সংবাদ সম্মেলন এবং ২৭ জুন জাতীয় সংসদে তিনি আবার বলেন, কোটা থাকবে না। তবে এখনো কোটা ব্যবস্থা তুলে না দেওয়ায় দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবার আন্দোলনে নেমেছেন।

বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা রয়েছে। এর মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা পরিবারের জন্য সংরক্ষিত। এর বাইরে ১০ শতাংশ করে নারী ও জেলা কোটা, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা ৫ শতাংশ এবং ১ শতাংশ আছে প্রতিবন্ধী কোটা আছে।

বাংলা ইনসাইডার/ বিপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭