ইনসাইড ইকোনমি

উচ্চমূল্যেই স্থির রাজধানীর বাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/07/2018


Thumbnail

শ্রমিক থেকে চাকুরিজীবী, কারোরই বেতন সেই হারে বাড়ছে না। কিন্তু প্রতিনিয়ত বাজারে দ্রব্যমূল্যের দাম বেড়েই চলেছে। একবার দাম বাড়লে তা আর কমার নাম নেই। এমন পরিস্থিতিতে বিপাকে আমাদের মতো সাধারণ মানুষ। এভাবেই বলছিলেন ক্রেতা খালিদ হাসান।

রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা গেছে প্রায় গত তিন সপ্তাহ ধরে বিভিন্ন কাঁচামালের দাম উচ্চমূল্যে স্থির রয়েছে। এর মধ্যে কাঁচা মরিচের দাম কেজি প্রতি ১২০ টাকা করে বিক্রি হচ্ছে। বন্যার কারণে প্রায় সব দ্রব্যের দাম বেশি বলে দাবি করছেন ব্যবসায়ীরা।   

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে কোন কোন সবজির দাম কমলেও বেশিরভাগ সবজির দাম পূর্বমূল্যে স্থির রয়েছে। বাজারে প্রতি কেজি ঢেঁড়স ১০ টাকা কমে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ওস্তা ৪০ টাকায়, পটল ৪০ টাকায়, ধুন্দল ৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি বেগুন কেজিতে ২০ টাকা কমে কেজিতে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। প্রতি কেজি কাকরোল ৫০ টাকা, আলু ৩০ টাকায় এবং পেঁয়াজ ৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

ডিমের দাম উচ্চমূল্যে স্থির রয়েছে। মাস খানেক আগে ৬৫-৭৫ টাকায় বিক্রি হওয়া প্রতি ডজন ডিম বর্তমানে বিক্রি হচ্ছে ৯০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, চাহিদা অনুযায়ী ডিম না থাকায় দাম বেড়েছে।

খুচরা চাল ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মোটা চালের মধ্যে স্বর্ণা চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৬ টাকা। যা এক মাস আগে ছিলো ৪০-৪২। পাইজাম চাল বিক্রি হচ্ছে ৪৮ টাকা। যা এক মাস আগে বিক্রি হয়েছে ৪৪ টাকায়। চিকন চালের মধ্যে মিনিকেট ও নাজিরশাইল বিক্রি হয়েছে ৬০ টাকা। যার পূর্বমূল্য ছিলো ৫৬ টাকা। বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা, আগে যা বিক্রি হয়েছে ৪৫ টাকায়।

এদিকে সপ্তাহের ব্যবধানে বেড়েছে সব ধরনের শাকের দাম। বাজার ঘুরে দেখা গেছে, প্রতি এক আঁটি লাউ শাক ২৫ থেকে ৩০ টাকা, লাল শাক-পালং শাক ১০ থেকে ২০ টাকা, পুঁই শাক-ডাটা শাক ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। দেশি পেঁয়াজ ৪০-৪৫ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ২৫-৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মাছ বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি রুই ২৪০-৩৫০ টাকা, কাতলা ৩০০-৪০০ টাকা, তেলাপিয়া ১৪০-২০০, আইড় ৪০০-৬০০ টাকা, মেনি মাছ ৪৫০-৫০০, বাইলা ৩৬০-৫০০ টাকা, বাইন ৪০০-৬০০ টাকা, গলদা চিংড়ি ৪৫০-৬০০ টাকা, পুঁটি ১৮০-২০০ টাকা, পোয়া ৪০০-৬০০ টাকা, মলা ৩২০-৪০০ টাকা, পাবদা ৪০০-৫০০ টাকা, বোয়াল ৪৫০-৫০০ টাকা, শিং ৪০০-৭০০, দেশি মাগুর ৫০০-৭০০ টাকা, শোল ৫০০-৭০০ টাকা, পাঙ্গাস ১৪০-১৬০ টাকা, চাষের কৈ ২০০-২৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়াও ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকায়।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭