ইনসাইড পলিটিক্স

কারও সঙ্গে দেখা করতে চান না বেগম জিয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/07/2018


Thumbnail

কারান্তরীণ বেগম জিয়ার সঙ্গে দেখা করতে গতকাল শনিবার বিকেলে কারাগারে গিয়েছিলেন বেগম জিয়ার স্বজনরা। স্বজনদের মধ্যে ছিলেন খালেদা জিয়ার বোন সেলিমা রহমান, ভাগ্নি এবং তার পরিবারের অন্য তিন সদস্য। তবে বেগম জিয়ার সঙ্গে তাঁদের দেখা হয়নি। খালেদা জিয়ার বোন সেলিমা রহমান দাবি, তাঁদের দেখা করতে দেওয়া হয়নি। যদি তাই হবে তাহলে বেগম জিয়ার সঙ্গে দেখা করতে তারা কারাগারে ঢুকলেন কীভাবে? কারা কর্তৃপক্ষ না চাইলে তো তাঁরা কারাগারেই ঢুকতে পারতেন না। কারাগারে গিয়েও বেগম জিয়ার স্বজনদের দেখা না করার নিয়ে রাজনৈতিক অঙ্গনে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।

কারা ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে বিস্তারিত। কারা বিধি অনুযায়ী একজন দণ্ডপ্রাপ্ত আসামির যদি ডিভিশন থাকে তাহলে মাসে দুইবার করে তাঁর আত্মীয়স্বজন ও পরিবারের সঙ্গে দেখা করতে পারেন। ভিআইপি বন্দী বেগম জিয়ার সঙ্গে তাঁর স্বজনরা সর্বশেষ দেখা করেছেন ৩০ জুন। এই হিসেবে ১৫ দিন পর আবার ১৪ জুলাই স্বজনরা দেখা করার সুযোগ পান। কারা কর্তৃপক্ষ থেকে বেগম জিয়ার স্বজনদের দেখা করার সুযোগ আছে বলে জানানো হয়। কারা কর্তৃপক্ষের কথা অনুযায়ীই কারাগারে দেখা করতে আসেন বেগম জিয়ার স্বজনরা। তবে বেগম জিয়াই স্বজনদের সঙ্গে দেখা করেননি বলে জানিয়েছে কারা সূত্র।

কারা বিধি অনুযায়ী কেউ দেখা করতে আসলে তাঁকে সাক্ষাৎ দেবেন কিনা তা বন্দীর ইচ্ছাধীন। কেউ দেখা করতে কারাগারে আসলে এবং কারা কতৃপক্ষ অনুমতি দিলেও বন্দী না চাইলে দেখা করতে পারবেন না। জোর করে কারা কর্তৃপক্ষ কোনো বন্দীর সঙ্গে তাঁর স্বজনদের দেখা করার ব্যবস্থা করতে পারে না। এই বিধি অনুযায়ীই বেগম জিয়ার অনিচ্ছার কারণে স্বজনরা কাল তাঁর সঙ্গে দেখা করতে পারেননি। কিন্তু প্রশ্ন হলো বেগম জিয়া কেন স্বজনদের সঙ্গে দেখা করতে চাইবেন না?

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বেগম জিয়া শুধু স্বজন নয় কোনে বিএনপি নেতা এবং আইনজীবীর সঙ্গেও এই মুহূর্তে দেখা করতে রাজি নন। কারা সূত্রে জানিয়েছে, বেগম জিয়া এই মুহূর্তের সবার উপরই প্রচণ্ড ক্ষুব্ধ। তিনি মনে করেন, সবাই তাঁকে ব্যবহার করে নিজের আখের গুছিয়েছে। সব স্বজনই বিত্ত বৈভব অর্জন করেছে শুধু তাঁর (বেগম জিয়া) কারণেই। অথচ তাঁর এই দু:সময়ে কোনো স্বজনই কিছু করতে পারছে না এটি কিছুতেই বিশ্বাস করতে পারছেন না বেগম জিয়া। আর বিএনপি নেতা ও আইনজীবীদের উপর ক্ষুব্ধ তাঁদের ব্যর্থতার কারণে। ছয়মাস হতে চলল বিএনপি কোনো কার্যকর আন্দোলন করতে পারল না। আইনজীবীরা তাঁর মুক্তির কোনো ব্যবস্থাই করতে পারল না। বেগম জিয়ার তাই কাউকেই বিশ্বাস করতে পারছেন না। সবাই মিলে যোগসাজোস করে তাঁকে কারাগারে রেখেছে বলেই মনে করেন বেগম জিয়া। এসব কারণেই বেগম জিয়া এই মুহূর্তে স্বজন, বিএনপি নেতা, আইনজীবীসহ সবার উপরই ক্ষুব্ধ। কারও সঙ্গে তিনি দেখা করতে রাজি হচ্ছেন না।

বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭