ইনসাইড পলিটিক্স

মান ভাঙাতে ফের ভারত যাচ্ছেন বিএনপি নেতারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/07/2018


Thumbnail

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক বাংলাদেশ সফর ও সফরকালে বিএনপিকে সময় না দেওয়া এবং অতিসম্প্রতি বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে ভারতে ঢুকতে না দেওয়ার ঘটনায় চিন্তিত বিএনপির নেতৃবৃন্দ। বিএনপি নেতার পূর্বের ভারত সফরে দেশটির সঙ্গে সম্পর্ক জোরালো হবার যে আভাস পাওয়া যাচ্ছিল, তা যে আদতেই সঠিক ছিল না তাই প্রমাণিত হয়েছে ভারতের সাম্প্রতিক পদক্ষেপে। সাম্প্রতিক পদক্ষেপে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে ভারতের পূর্বের অটুট সম্পর্কেরই প্রতিফলন দেখা গেছে।

এই পরিপ্রেক্ষিতে আবার ভারতের সঙ্গে আলোচনায় দেশটিতে সফরের উদ্যোগ নিয়েছে বিএনপি। দলটি সূত্রে জানা গেছে, বিএনপির তিন নেতা শিগগিরই ভারত সফরে যাচ্ছেন। এই সফরে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, লন্ডন থেকে বিএনপি নেতা হুমায়ূন কবির এবং বাংলাদেশ থেকে তৃতীয় আরেকজন বিএনপি নেতা যাবেন। তৃতীয় ব্যক্তিটির পরিচয় নিশ্চিত না হলেও, তিনি বিএনপির কোনো সিনিয়র নেতা হবেন বলেই জানা গেছে। আর এক্ষেত্রে স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের নামই বেশি শোনা যাচ্ছে।

বিএনপি সূত্রে জানা গেছে, চলতি মাসেরই শেষ দিকে বিএনপির প্রতিনিধিদল ভারত সফরে যেতে পারে। এই সফরের প্রধান লক্ষ্যই হবে বিএনপির প্রতি ভারতের মান ভাঙানো। কারণ নির্ভরযোগ্য সূত্রে বিএনপি জানতে পেরেছে, দলটির কয়েকটি বিষয় নিয়ে সন্তুষ্ট নয় ভারত।

জানা গেছে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর ভারত বিরোধী বক্তব্য নিয়ে অসন্তুষ্টি দেখা গেছে। এখনো জামাতের সঙ্গে বিএনপির সম্পর্ক ছিন্ন না করার বিষয়টিও ভালোভাবে নিতে পারছে না ভারত। এছাড়া বিভিন্ন মৌলবাদী সংগঠনের সঙ্গে যোগাযোগর কারণেও বিএনপির ওপর ভারত বিশ্বাস রাখতে পারছে না।

বিএনপি ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, দেলটির নেতাদের এবারের ভারত সফরে দেশটির উল্লিখিত সব আপত্তির নিষ্পত্তি করার চেষ্টা হবে। আর সেই নিষ্পত্তি কতোটা হলো, ভারতকে কতটা সন্তুষ্ট করতে পারল বিএনপি, তা বোঝা যাবে ওই সফর শেষে বাংলাদেশের প্রতি ভারতের নীতির প্রতিফলনে।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭