ইনসাইড পলিটিক্স

বিএনপির সঙ্গে বসতে আ. লীগের পাঁচ শর্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/07/2018


Thumbnail

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ. টি. ইমামসহ বাংলাদেশের প্রতিনিধিদল। আর গতকাল শনিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরেরে সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। দুটি আলোচনাতেই বাংলাদেশের আগামী নির্বাচন ও এতে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিয়ে আলাপ হয়েছে। জানা গেছে, কূটনৈতিক ভাবে বিভিন্ন দেশ ও জোট ক্ষমতাসীন দলকে চাপ দিচ্ছে। অনুরোধ করা হচ্ছে, যেন নির্বাচনের আগে প্রধান বিরোধী দল বিএনপির সঙ্গে রাজনৈতিক সংলাপের সূচনা করা হয়। নির্বাচন অংশগ্রহণমূলক যেন হয় সেই কথা বলছে ইইউ ও মার্কিন যুক্তরাষ্ট্র। 

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতে ওবায়দুল কাদের এবং ইউরোপীয় ইউনিয়নে যাওয়া এইচ. টি. ইমাম কূটনীতিকদের কাছে বিএনপি সঙ্গে আলোচনায় যেতে পাঁচটি শর্ত দিয়েছেন। 

১. বিএনপি গঠনতন্ত্র থেকে বাদ দেওয়া ৭ ধারা পুনর্বহাল করতে হবে। বিএনপির নেতৃত্ব হতে হবে দুর্নীতিমুক্ত। দুর্নীতিবাজ কোনো নেতৃত্বের সঙ্গে আওয়ামী লীগ নীতিগতভাবে কোনো সংলাপ করতে পারে না।

২. যুদ্ধাপরাধীদের সঙ্গ ত্যাগ করতে হবে বিএনপিকে। যুদ্ধাপরাধের বিচার হচ্ছে। কিন্তু যুদ্ধাপরাধী এবং জঙ্গিবাদে সংশ্লিষ্টদের সঙ্গে বিএনপি নিবিড় যোগাযোগ। উগ্র মৌলবাদী, যুদ্ধাপরাধী, দেশদ্রোহীদের দোসর কারও সঙ্গে আওয়ামী লীগ বৈঠকে বসতে পারে না।

৩. বিএনপি এখনো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বীকার করে না এবং শোক দিবস পালন করে না। অথচ সংবিধানিক ভাবেই এটি স্বীকৃত। বিএনপিকে যদি বাংলাদেশে রাজনীতি করতে হয়, আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করতে হয় তাহলে অবশ্যই জাতির পিতাকে স্বীকার করে নিতে হবে। এই দিনে শোক দিবস পালন করতে হবে। একই সঙ্গে ১৫ আগস্টে বেগম জিয়ার ভুয়া জন্মদিন পালন করা যাবে না। ১৫ আগস্ট খালেদা জিয়ার সব ধরনের উৎসব বাতিল করতে হবে।

৪. বিএনপিকে বর্তমান সাংবিধানিক কাঠামোর অধীনেই নির্বাচন করতে হবে। অন্যায্য ও অযৌক্তিক কোনো দাবি নিয়ে আলোচনা হতে পারে না। আলোচনা হতে হবে সংবিধানের আওতায় নির্বাচন। সাংবিধানিক বহির্ভূত কোনো নির্বাচন বা কোনো কথা গ্রহণযোগ্য হবে না।

৫. বিএনপিকে নিয়ে সংলাপ হবে নির্বাচন কীভাবে আরও সফলভাবে করা যায় তা নিয়ে। নির্বাচনে যাওয়া না যাওয়া নিয়ে কোনো সংলাপ হবে না। নির্বাচন কীভাবে ভালো করা যায় তা নিয়ে আলোচনায় বসতে রাজি আওয়ামী লীগ। নির্বাচনে যাওয়ার অঙ্গীকারপূর্বক বিএনপিকে সংলাপে যেতে হবে।

জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ঢাকাস্থ অফিসকে সংলাপের শর্তগুলো জানিয়ে দেওয়া হয়েছে। এদিকে আজ রোববার বা কাল সোমবার বিএনপির সঙ্গে আলোচনায় বসছেন মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট। দুটি মাধ্যমেই বিএনপিকে আওয়ামী লীগের শর্তগুলোর কথা জানানো হবে।

আওয়ামী লীগের দেওয়া শর্তগুলো বিএনপি মেনে সংলাপে যেতে চাইলে সেই কথা ইইউ প্রতিনিধি ও মার্কিন দূতাবাস মারফত আওয়ামী লীগকে জানানো হবে। আর এরপরই হতে পারে আওয়ামী লীগ-বিএনপি সংলাপ।


বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭