টেক ইনসাইড

আজ ইমোজির দিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/07/2018


Thumbnail

আমরা যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত তারা প্রতিটি ইমোজির ব্যবহার বা গুরুত্ব বুঝি। যে কথা মুখে বা লিখে বরতে পারি না হয়তো, তা ছোট্ট একটা ইমোজি দিয়েই বুঝিয়ে দেওয়া যায়। আর আজ বিশ্ব ইমোজি দিবস। সেই উপলক্ষে ফেইবুক ইমোজি বিষয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এসেছে আমাদের সামনে।

ফেসবুকের সূত্রমতে, ১৯৯৯ সালে জাপানিজ ডিজাইনার শিগেতাগা কুরিতা ইমোজি তৈরি করেন। পরবর্তীতে ভার্চুয়াল জগতে প্রতি বছরই নতুন নতুন ইমোজি যুক্ত হচ্ছে। এরপর ২০১৪ সাল থেকে নিয়মিতভাবে পালিত হচ্ছে ওয়ার্ল্ড ইমোজি ডে।

ব্যবহারকারীরা ম্যাসেঞ্জারে প্রতিদিন ৫শ’ কোটিরও বেশি ইমোজি আদান-প্রদান করেন। আর ফেসবুকের মূল অ্যাপে প্রতিদিন আদান-প্রদান করা হয় ছয় কোটি ইমোজি। একটি সিরিজ ইনফোগ্রাফিতে ফেসবুক জানিয়ে দেয় কোন দেশে কোন ইমোজি বেশি প্রচলিত এবং জনপ্রিয়তা আছে।

শুধু ফেসবুকই নয়, বিশ্ব ইমোজি ডে উদযাপনে আইওএস ডিভাইসে ৭০টি নতুন ইমোজি যোগ করছে অ্যাপল। এর মধ্যে বিভিন্ন ধরনের চুলের স্টাইল সম্বলিত ইমোজি থাকবে। এছাড়াও থাকবে সুপারহিরো, আম, কেক, লবস্টার, ক্যাঙ্গারু, ময়ূর, টিয়া ও নতুন কিছু স্মাইলি। এগুলো ইউনিকোড ১১ সংস্করণের অর্ন্তভুক্ত। এই সংস্করণটি উন্মোচন করা হয় গত ৫ জুন। সেগুলো ইমোজিপিডিয়া সাইটে এগুলো তালিকা আকারে দেখা যাবে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭