ইনসাইড পলিটিক্স

তাঁদের শেষ নির্বাচন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/07/2018


Thumbnail

চলতি বছরের শেষে অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন নানা দিক থেকেই গুরুত্বপূর্ণ। এই নির্বাচন পরবর্তী সরকারই পালন করবে দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী (৫০ তম বার্ষিকী)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীও পালন করবে নির্বাচিত সরকার। শুধু এ কারণগুলোতেই নয়, ২০১৮ সালের জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতিতে একটি অধ্যায়ের পরিসমাপ্তি ঘটবে। এই নির্বাচনের মধ্য দিয়েই বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বসহ সিংহভাগ সিনিয়র নেতাদের রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটতে পারে। কারণ, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকেই এই নেতাদের সর্বশেষ নির্বাচন হিসেবে ধরা হচ্ছে।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যেই বলে দিয়েছেন, এই নির্বাচনই হচ্ছে তাঁর শেষ নির্বাচন। প্রধানমন্ত্রী বলেছেন, ‘এরপর আমি আর নির্বাচন করবো না।’ শেখ হাসিনা অনেক বক্তৃতায় শেষ নির্বাচন হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কথা বলেছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, এরপর আওয়ামী লীগের নেতৃত্বেও নতুন মুখ আসতে পারে।

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের জন্যও একাদশ জাতীয় সংসদ নির্বাচনই শেষ নির্বাচন বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। নিজেকে ফিট দাবি করলেও বয়স বিবেচনায় অনেকেই এরশাদকে পরবর্তী নির্বাচনের জন্য বিবেচনায় রাখেন না। 

দুর্নীতির দায়ে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এই নির্বাচনে অংশগ্রহণ নিয়ে যথেষ্ট সংশয় আছে। সম্ভাবনা ক্ষীণ হলেও এই নির্বাচনে অংশ নিলে বিএনপি চেয়ারপারসনের জন্য এটিই হতে পারে শেষ নির্বাচন। বয়স ও শারীরিক অবস্থা বিবেচনায় পরবর্তী জাতীয় নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন না বলেই আশঙ্কা অনেকের।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরই বাংলাদেশের রাজনীতি থেকে বঙ্গবন্ধু পরবর্তী শেখ হাসিনা-এরশাদ-খালেদা যে রাজনৈতিক যুগ ছিল তাঁর পরিসমাপ্তি ঘটবে। আর শুধু তিন দলের কর্ণধাররাই নন, অনেক সিনিয়র নেতাদের জন্যই একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে শেষ নির্বাচন।

বয়স ও শারীরিক কারণে আওয়ামী লীগের সিনিয়র অনেক নেতার জন্যই একাদশ জাতীয় সংসদের পর আর কোনো জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নাও হতে পারে। এমন সিনিয়র আওয়ামী লীগ নেতাদের মধ্যে আছেন শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এবং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। রাজনৈতিক বিশ্লেষকদের মতে এদের মতো আওয়ামী লীগের সিনিয়র নেতার জন্যই ২০১৮ সালের নির্বাচনই শেষ নির্বাচন বলে মনে করা হচ্ছে।

একই ভাবে বিএনপির অনেক সিনিয়র নেতার জন্যও চলতি বছরের নির্বাচনই হতে পারে শেষ নির্বাচন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ তো এরই মধ্যে একাদশ জাতীয় নির্বাচনকে নিজের শেষ নির্বাচন বলে দিয়েছেন। গত ঈদের ছুটিতে কোম্পানিগঞ্জে গিয়ে মওদুদ আহমেদ বলেছেন, এবারই হবে আমার শেষ নির্বাচন। বয়স ও অন্যান্য কারণে তিনি আর নির্বাচনে অংশ নেবেন না বলে জানা গেছে। বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের জন্যও এটি হতে পারে শেষ নির্বাচন। বয়স বিবেচনাতেই সাবেক এই স্পিকার পরবর্তী কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে মনে করা হয়। অবশ্য বিএনপি নেতাদের ক্ষেত্রে এটিই শেষ নির্বাচন হতে পারে যদি তাঁরা এই নির্বাচনে অংশ নেন। বিএনপি নির্বাচন বর্জন করলে অনেকের জন্য শেষ নির্বাচনে অংশ নেওয়ারও সম্ভাবনা থাকবে না।

শুধু শীর্ষ দলগুলোই নয়, ২০১৮ নির্বাচন শেষ নির্বাচন হবে আরও অনেক দলের অনেক সিনিয়র নেতাদের জন্য, যাঁরা দীর্ঘ কয়েক দশক ধরে দেশের রাজনীতিতে যুক্ত আছেন। মুক্তিযুদ্ধের সময় সক্রিয়ভাবে রাজনীতিতে ছিলেন, বঙ্গবন্ধুর সান্নিধ্যে রাজনীতি করেছেন তাদের অনেকের ক্যারিয়ার শেষ হবে এবারই। বাংলাদেশের রাজনীতিতে শীর্ষ বলেই যাঁদের খ্যাতি, মহিরুহ বলা হয় যাঁদের, তাঁদের রাজনৈতিক অধ্যায়ের পরিসমাপ্তি ঘটবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়েই।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭