লিভিং ইনসাইড

বেশিক্ষণ এসিতে থাকলে কী কী সমস্যা হয়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/07/2018


Thumbnail

আমাদের নিজের জীবনকে স্বাচ্ছন্দ্যময় করে তুলতে তো কত সুবিধাই করে নিয়েছি আমরা। যা আমাদের জীবনকে সহজ করেছে, আরাম এনে দিয়েছে অনেক। এই যেমন দুঃসহ গরম আর ঠাণ্ডা থেকে বাঁচতে এয়ার কন্ডিশন, এয়ার কুলার বা এসি। আমাদের অনেক আরাম এনে দিয়েছে ঠিকই কিন্তু এর বেশকিছু অপকারিতাও আছে। কি সেই ক্ষতিকর দিকগুলো দেখে নেবো এবার:

ডিহাইড্রেশন সমস্যা

যাদের দীর্ঘক্ষণ এসি রুমে থাকতে হয় তারা বেশিরভাগই ডিহাইড্রেটেড হয়ে যায়। এসি ঘরের মধ্যে থাকলে এসি শরীর থেকে সব আর্দ্রতা শুষে নেয় | তাই বেশি সময় যদি এসি ঘরের মধ্যে থাকার প্রয়োজন হয় তাহলে বেশি করে পানি খান একটু পরপরই।

হতে পারে মাথাব্যথা

এসি ঘরে থাকার সবচেয়ে বড় পার্শ্বপ্রতিক্রিয়া হলো মাথাব্যথা | দীর্ঘক্ষণ এসি ঘরে থাকার পর সাধারণ মাথাব্যথা আর মাইগ্রেনের ব্যথা অনেক বেশি পরিমাণে বেড়ে যায়। কারণ এসি চলতে থাকলে আবহাওয়ার কোয়ালিটি কমে যায় | আর শরীর শুকিয়ে যায় বলে মাথাব্যথার প্রবণতা বাড়ে।

শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যা বাড়ে

এসির মধ্যে থাকলে চোখ, নাক, গলায় অসুবিধা হতে পারে। এই যেমন নাক বন্ধ হয়ে যাওয়া, ড্রাই থ্রোট বা সাইনোসাইটিসের সমস্যা হতে পারে। বা চোখ দিয়ে পানি পড়া শুরু হতে পারে। এটা বহু গবেষণাতেই প্রমাণিত।

বেশি ক্লান্তি বোধ করা

এসির কাজই হলো অফিস বা ঘরকে ঠাণ্ডা করে দেওয়া। কিন্তু ঠাণ্ডা করার পাশাপাশি এসি আমাদের শরীরকেও বেশ ক্লান্ত করে দেয়। এছাড়া খেয়াল করলে দেখা যাবে যে, এসি ঘরে থাকলে ঘুমঘুম ভাব থাকে সবসময়, মেজাজও ভালো লাগেনা।

ত্বকের সমস্যা ‘ড্রাই ইচি স্কিন’

সাধারণত গরমকালে আমরা এসির ব্যবহার বেশি করি | এই সময় সূর্যের এক্সপোজারও অনেক বেশি থাকে বলে ত্বক রুক্ষ হয়ে যায়। সেই সঙ্গে শুরু হয় চুলকানির সমস্যা। একে বলা হয় ` সিক বিল্ডিং সিন্ড্রোম `।

বাড়তে পারে অ্যাজমা-অ্যালার্জি

দীর্ঘ সময় এসি রুমে থাকলে অ্যাজমা আর অ্যালার্জি বেড়ে যেতে পারে। একে তো ঠাণ্ডার সমস্যায় পড়ে হাচি-কাশি শুরু হয়। আবার এসিগুলো এবং এসি থাকা ঘরগুলো ঠিকমতো পরিস্কার করা না হলে সেই ঘরে থাকলে অ্যাজমা আর অ্যালার্জি হওয়ার প্রবণতা অনেকটা বেড়ে যায় ।

চোখ শুস্ক হয়ে যায়

দীর্ঘসময় এসি ঘরে থাকলে চোখ শুষ্ক হয়ে যায় এর ফলে চোখ কড়কড় করবে বা চুলকাতে থাকবে। সেই সেঙ্গে চোখ জ্বালাপোড়াও করতে পারে। আবার বেশি সিরিয়াস সমস্যা হলে চোখে অস্পষ্ট বা ঝাপসা ভাব চলে আসতে পারে।

ইনফেকশাস ডিজিজ হতে পারে

দীর্ঘ সময় এসিতে থাকার ফলে নাকের প্যাসেজ ড্রাই হয়ে যায়। ফলে মিউকাস মেমব্রেনে ইরিটেশন হতে পারে বা মিউকাস শুকিয়ে যেতে পারে | এর ফলে যেকোনো ধরনের ভাইরাস সহজেই শরীরে প্রবেশ করতে পারে, আপনি অসুস্থ হয়ে পড়তে পারে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭