ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে নারীর ক্ষমতায়ন কমছেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/07/2018


Thumbnail

অর্থনৈতিক দিক থেকে সমৃদ্ধ দেশ ভারতে নারী কর্মসংস্থানের হার কমছেই। জি-২০ দেশগুলোর মধ্যে নারীর অধিকার লঙ্ঘনে সৌদি আরবের পরই ভারতের অবস্থান।

হিন্দু ধারায়, সমৃদ্ধির দেবী মা লক্ষীকে মানা হলেও ভারতে লক্ষীদের অর্থনীতির থেকে দূরে ঠেলে দেওয়া হচ্ছে। শুধুমাত্র কর্মসংস্থানেই নয়, শিক্ষা, প্রযুক্তি, কারিগরি ও অর্থনীতিতে অনেক পিছিয়ে রয়েছে ভারতীয় নারীরা। নারীদের পড়াশোনা করানো হয় শুধুমাত্র ভালো বর পাওয়ার জন্য, কাজের জন্য নয়।

লিঙ্গ বৈষম্যের কারণে কাজের ক্ষেত্রে নারীদের অংশগ্রহণের হার আশঙ্কাজনকভাবে কমছে বলে জানান বিশ্লেষকরা। বিশেষ করে গ্রামাঞ্চলে এ হার আরো কম, শহরের তুলনায় প্রায় অর্ধেক। কমছে নারী শ্রমিকও।

২০০৫ সালে ভারতীয় নারীদের কর্মসংস্থানের হার ছিল ৩৫ শতাংশ যা বর্তমানে কমে দাঁড়িয়েছে মাত্র ২৬ শতাংশে। এর মাঝে দেশের অর্থনৈতিক উন্নয়ন বেড়ে হয়েছে দ্বিগুণ আর কর্মক্ষেত্রে অংশগ্রহণকারী নারীদের সংখ্যা বেড়েছে মাত্র এক চতুর্থাংশ। ১০ মিলিয়নের ও কম সংখ্যক নারী বর্তমানে ভারতে চাকরি করছে।

বেশিরভাগ পরিবারের পুরুষরা নারীদের কাজের ক্ষেত্রে নানা রকম বাঁধা সৃষ্টি করে। এমনকি প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রেও নারীদের তুলনায় পুরুষদের প্রাধান্য দেয়া হয়। কর্মক্ষেত্রে নারীদের উপোযোগী পরিবেশ তৈরিতে পিছিয়ে রয়েছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারত। প্রয়োজনীয় সুযোগ সুবিধার অভাবে কর্মক্ষেত্রে নারীদের নানা দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ভারতের তুলনায় বাংলাদেশের নারী কর্মীদের হার অনেক এগিয়ে। ২০০৫ সাল থেকে পোশাক শিল্পে প্রায় ৫০ শতাংশ নারী শ্রমিক কাজ করছে। এমনকি ভিয়েতনামেও মোট নারীর তিন চতুর্থাংশ কাজ করে।

২০১২ সালের এক প্রতিবেদনে দেখা গেছে, ৮৪ ভাগ ভারতীয়রাই বিশ্বাস করে নারীদের চেয়ে পুরুষের কাজের প্রয়োজনীয়তা বেশি। এর নারীদের অধিকার লঙ্ঘনে সৌদি আরবের অবস্থান ছিল শীর্ষে। তবে সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ায় লিঙ্গ বৈষম্য অনেকটাই কমে এসেছে।

অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে হলে অবশ্যই লিঙ্গ বৈষম্যকে দূরে রাখতে হবে।কারণ, এভাবে চলতে থাকলে খুব শীঘ্রই নারীর ক্ষমতা লঙ্ঘনে সৌদি আরবের পূর্বের অবস্থানে চলে আসবে ভারত।


সূত্র: দ্য ইকোনমিস্ট
বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭