লিভিং ইনসাইড

ভুট্টা খেলে কি হয়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/07/2018


Thumbnail

সুইট কর্ণ বা গরম ভুট্টা যাই খান না কেন, ভুট্টা কিন্তু বেশ উপকারী। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ বি ই সহ নানা রকম পুষ্টিকর উপাদান। আরও রয়েছে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্টের মতো উপকারী উপাদান।

ডায়বেটিকস থেকে মুক্তি: নিয়মিত ভুট্টা খেলে দেহের অভ্যন্তরে থাকা ইনসুলিনের কর্মক্ষমতা বৃদ্ধি পায় যার ফলে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ঝুঁকিও অনেকটা কমে আসে। তাই ডায়বেটিকস রোগীদের নিয়মিত ভুট্টা খাওয়া অতি জরুরি।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়: ভুট্টায় থাকা বিটা ক্যারোটিন নামক উপাদান দৃষ্টিশক্তির উন্নতি বৃদ্ধিতে সহায়তা করে। যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ করেন, তাঁরা নিয়মিত ভুট্টা খেলে চোখের চাপ কম অনুভূত হবে।

ক্যানসার প্রতিরোধে সাহায্য করে: ক্যান্সারের মতো মরণব্যধিকেও প্রতিরোধ করতে সক্ষম ভুট্টা। ভুট্টায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট নামক উপাদান দেহের ক্ষতিকর টক্সিক উপাদানগুলোকে বের করে দিতে সাহায্য করে যার ফলে ক্যান্সার মতো রোগ প্রতিরোধ করা যায়।

শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি করে:  ভুট্টায় থাকা ভিটামিন বি, থায়ামিন ও নিয়াসিন নামক উপাদান দেহকে কর্মক্ষম রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, মস্তিস্কের কর্মক্ষমতা বৃদ্ধির জন্যও ভুট্টা বেশ উপকারী। তাই, বেশি বেশি ভুট্টা খান আর সুস্থ থাকুন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে: ভুট্টায় থাকা ফাইবার নামক উপাদান পাকস্থলির কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বদ হজমের প্রকোপ কমাতেও ভুট্টা বেশ উপকারী।

অ্যানিমিয়ার প্রকোপ কমায়: ভুট্টা খেলে শরীরে আয়রনের ঘাটতি কমে ও রক্তে লোহিত কণিকার পরিমাণ বৃদ্ধি পায়। যার ফলে অ্যানিমিয়ার মতো রোগের প্রকোপ কমে। তাই রক্ত স্বল্পতায় ভুগতে না চাইলে নিয়মিত ভুট্টা খান।

ওজন বৃদ্ধিতে সহায়ক: যারা ওজন বৃদ্ধি করতে ইচ্ছুক, তাদের জন্য ভুট্টা বেশ কার্যকরী। কারণ বডি বিল্ডাররা ও নিয়মিত ভুট্টা খেয়ে থাকে। ১০০ গ্রাম ভুট্টায় প্রায় ৩৪২ ক্যালরি থাকে। ভুট্টায় থাকা কার্বোহাইড্রেট এনার্জির ঘাটতি দূর করে শরীরকে চাঙ্গা রাখে।

হৃদরোগ থেকে দূরে রাখে: নানাবিধ হার্টের সমস্যা থেকে বাঁচতে চাইলে পরিবারের সাথে রোজ ভুট্টা খাওয়ার অভ্যাস করুন আজ থেকেই। কারণ ভুট্টায় থাকা কর্ণ অয়েল শরীরে খারাপ কোলেস্টেরলের সংখ্যা কমাতে সাহায্য করে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭