ইনসাইড পলিটিক্স

ইস্যুর সন্ধানে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/07/2018


Thumbnail

রোজার সময় বিএনপির পক্ষ থেকে ঘোষণা ছিল, ঈদের পর আন্দোলন। ঈদের পর একমাস পার হয়ে গেলেও কিছু বিবৃতি, সংবাদ সম্মেলন ছাড়া তেমন কোনো কর্মসূচি নেই দলটির। বিএনপির মূল দাবি দুর্নীতির দায়ে কারান্তরীণ দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, নির্দিষ্ট হাসপাতালে নিয়ে চিকিৎসা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার। কিন্তু ঈদের পর এই দুই ইস্যুতে বিএনপির কোনো আন্দোলন বা বড় কোনো তৎপরতা চোখে পড়েনি। খালেদা জিয়ার কারাবাসের মেয়াদ সাত মাস হতে চলল। এক ঈদ পেরিয়ে আরেক ঈদ দুয়ারে কিন্তু তাঁর মুক্তির আন্দোলনে নেই বিএনপির।

এখন বিএনপিতে দেখা যাচ্ছে নানারকম ইস্যু খোঁজার চেষ্টা। সম্প্রতি কোটা আন্দোলনের উপর ভর করার চেষ্টা করেছিল বিএনপি। কিন্তু এরই মধ্যে কোটা আন্দোলনের নেতৃত্ব চলে গেছে বামদের হাতে। কোটা আন্দোলনের একটি পক্ষ বিএনপি সমর্থিত হলেও মূল আন্দোলনটি আর তাঁদের হাতে নেই। এ কারণেই কোটা আন্দোলন নিয়ে আর সুবিধা করতে পারছে না বিএনপি। কোটা আন্দোলন নিয়ে বিএনপির পক্ষ থেকে দু-একটি বক্তৃতা-বিবৃতি দেওয়া হলেও, তার সবই এখন দায়সারা। নির্ভরযোগ্য সূত্রে খরব, বিএনপি নেতৃবৃন্দের আশা কোটা আন্দোলন আবার চাঙ্গা হবে। আর তখনই আবার এতে সম্পৃক্ততা বাড়াবে বিএনপি। 

খুলনা-গাজীপুর দুই সিটিতে বিপুল ব্যবধানে পরাজিত বিএনপি। দুই সিটিতে ব্যাপক কারচুপি হয়েছে বলে অনেক বক্তৃতা-বিবৃতি দিলেন বিএনপি নেতারা। কিন্তু কোনো কারচুপিই প্রমাণ দেখাতে না পারায় ধোপে টিকেনি। আবার তিন সিটিতে নির্বাচনে অংশগ্রহণের মধ্যে দিয়ে বিএনপি কারচুপির অভিযোগ এরই মধ্যে মাটিচাপা পড়েছে।

গত দুদিন ধরে দেশের চাঞ্চল্যকর খবর হলো বাংলাদেশের ব্যাংকের ভল্ট থেকে স্বর্ণ উধাওয়ের অভিযোগ। একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনের উপর ভিত্তি করে ব্যাংক কর্তৃপক্ষকে দোষারোপ করে নানা জন বক্তৃতা-বিবৃতি দিচ্ছেন। এই দলে শামিল বিএনপি নেতারাও। জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, ‘দুর্নীতি কোন পর্যায়ে পৌঁছে গেছে, বাংলাদেশ ব্যাংকের ভল্টে সোনা রাখার পর সেটা বদলে ধাতু জাতীয় জিনিস রাখা হয়েছে। অলংকারগুলো বদলে সেখানে নকল জিনিস রাখা হয়েছে। এর আগে বাংলাদেশ ব্যাংক থেকে হ্যাকিং করে টাকা লুট করা হলো। যার প্রতিবেদন এখনো প্রকাশ করতে পারেনি।’ তবে প্রতিমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের বিবৃতির পর বোঝাই যাচ্ছে এই ইস্যু নিয়ে বেশিদূর আগাতে পারছে না বিএনপি। দু-একজন নেতার বক্তব্যই সার।

বিএনপি নেতাদের বক্তৃতা বিবৃতির ও আন্দোলনের নামে বিভিন্ন কর্মকাণ্ডের ধরন দেখে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ইস্যু হীনতায় বিএনপি বিক্ষিপ্ত হয়ে পড়েছে। যখন যেটা পাচ্ছে তা নিয়েই বিবৃতি দেওয়া ছাড়া কিছুই নেই দলটির কার্যক্রমে। খালেদা জিয়ার মুক্তি, চিকিৎসা, তত্ত্বাবধায়ক সরকারের দাবি ইত্যাদি ইস্যুগুলোর কোনো খবর না থাকলেও অন্যের ইস্যুর উপর ভর করে আন্দোলন গড়ে তোলার চেষ্টা বিএনপিতে প্রবল। বিএনপি এখন যা পাচ্ছে তাই আঁকড়ে ধরে ইস্যু খরা কাটাতে চাইছে।  

 বিশ্লেষকদের মতে, ডুবন্ত মানুষ যেমন খড়কুটা ধরে বাঁচতে চায়, তেমন অবস্থা বিএনপির। মূল ইস্যুতে ব্যর্থ হয়ে অন্য ইস্যুর পিছনেই ছুটছে দলটির নেতারা। কিন্তু কোনো ইস্যুতেই জুতসই কিছু করতে পারছেন না তারা।

বিশেষজ্ঞদের মতে, কারান্তরীণ বেগম জিয়ার মুক্তি এবং জাতীয় নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার-এই দুই মূল দাবিতে ব্যর্থ বিএনপি। বিএনপি নেতৃবৃন্দ চাচ্ছে সরকারকে চাপে ফেলতে। কিন্তু ইস্যুর অভাবে নিজেরাই চাপে পড়েছে। খড়কুটোর মতো ছোট ছোট ইস্যুকে আঁকড়ে ধরছে ঠিকই। কিন্তু স্রোতের তোড়ে খড়কুটো যেমন হারিয়ে যায় তেমনি হারিয়ে যাচ্ছে সেই ছোট ছোট ইস্যু। ইস্যু শূন্য বিএনপি নেতৃবৃন্দ খুঁজছে আবার নতুন কিছু।   

বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭