লিভিং ইনসাইড

সর্বরোগে কালোজিরার জাদু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

সর্বরোগের ঔষধ বললে কালোজিরার নামটাই সবার আগে মনে আসে। এই কালোজিরার গুণের কোনো শেষ নেই সেটা সবাই ই জানে। কিন্তু কালোজিরা কখন, কীভাবে কোথায় ভালোভাবে কাজে লাগানো যায়, কি কি উপকারিতা আছে সে বিষয়ে আমরা খুব কমই জানি। কালোজিরার বিভিন্ন গুণ নিয়ে থাকছে আমাদের আলোচনা:

মুখের ব্রণ দূর করে ফেলতে

ত্বক ভালো রাখতে তো আমাদের চেষ্টার কোনো শেষ নেই। বিভিন্ন দামী প্রসাধনী, চিকিৎসা নিতে আমরা পিছপা হইনা। কিন্তু এসব কেমিকেল ব্যবহার না করে ঘরোয়া কোনো প্রাকৃতিক উপাদান ব্যবহার করাই বেশি শ্রেয়। এজন্য ব্যবহার করতে পারেন কালোজিরা। কিছু কালোজিরা বেটে তাতে লেবুর রস আর চিনি মিশিয়ে মিশ্রণটি মাখুন পুরো মুখে। দশমিনিট রেখে ধুয়ে ফেলুন। এক সপ্তাহেই ভালো ফল পাওয়া যাবে।

চুল পড়া রোধ করে

কালোজিরার তেলের বেশ ‍সুনাম রয়েছে। বিশেষ করে চুলপড়া রোধে।  এই তেল কেবল চুল পড়াই কমায় না, মাথার তালুতে আর্দ্রতাও যোগায়। আর তাই ফলে চুলের বৃদ্ধিও বাড়ে অনেক। এছাড়া চুলকে কালো আর স্বাস্থ্যজ্জ্বলও করে তোলে।

স্মৃতিশক্তি বাড়িয়ে তুলবে

আমাদের মস্তিস্কের কার্যক্ষমতা সবার একরকম হয়না। কারো স্মরণশক্তি ভালো হয়, কারো আবার খারাপ হতে পারে। বিশেষত শিশু ও বৃদ্ধদের ভুলে যাওয়ার প্রবণতা বেশি থাকে। এজন্য কালোজিরা হেতে পারে ভালো দাওয়াই। কালোজিরা ফোটানো পানিতে লেবু ও পুদিনা মিশিয়ে খেলে তা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। কালোজিরা ভর্তা করেও খেতে পারেন।

শ্বাসকষ্ট কমায়

যাদের হাঁপানি এবং দীর্ঘস্থায়ী কাশির সমস্যা আছে, তাদের জন্য কালোজিরা সেরা। সকালে নাশতা খাওয়ার আগে গরম পানিতে মধু আর কালোজিরা মিশিয়ে টানা কিছুদিন খেলে শ্বাসকষ্ট দূর হবে।

হৃদরোগ প্রতিরোধে

যাদের হৃদরোগ আছে তাদের জন্য কালোজিরা মেশানো দুধ দারুণ কার্যকর। দুই বেলা এই দুধ ১০-১৫দিন খাবেন। কমতে থাকলে তখন একবেলা করে খাওয়া শুরু করুন। দেখবেন ভালো ‍উপকার পাওয়া যাবে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

উচ্চ রক্তচাপ একটি ভয়াবহ সমস্যা এখন। এটা থেকেই অনেক সময় হার্ট অ্যাটাক বা স্ট্রোকের আশঙ্কা দেখা যায়। এই ভয় দূর করতে পারে কালোজিরা। যে কোনো উপাদেয় পানীয়ের সঙ্গে আধা চা চামচ কালোজিরা তেল মিশিয়ে খেলেই তা নিয়ন্ত্রণে রাখবে উচ্চ রক্তচাপ।

সুস্থ দাঁত পেতে হলে

যাদের দাঁতে কোনো ইনফেকশন বা ব্যথা আছে, তারা কালোজিরা তেল ভিনেগারে মিশিয়ে কুলকুচি করুন। এতে দাঁতব্যথা চলে যাবে। আর মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা থাকলে টক দইয়ে কালোজিরা বাটা মিশিয়ে মিশ্রণটি মাড়িতে লাগিয়ে রাখুন। দুই মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহখানেক পরই সমস্যা অনেকটাই কমে আসবে।

ওজন কমাবে

বাড়তি ওজন নিয়ে আমরা অনেকেই চিন্তিত থাকি। কালোজিরা এর ভালো সমাধান দিতে পারে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে আধাকেজি টকদইয়ের সঙ্গে কালোজিরা বাটা মিশিয়ে খেয়ে দেখুন। ওজন কমতে শুরু করবে।

পাইলসের সমস্যা দূর করতে

কোষ্ঠকাঠিন্যের সমস্যা অতি ভয়াবহ, একমাত্র ভুক্তভোগীরাই বোঝে। এই কোষ্ঠকাঠিন্য যদি বেশিদিন ধরে থাকে তবে তা থেকে শুরু হতে পারে পাইলস। এই সমস্যা থেকে বাঁচতে লাল চায়ের সঙ্গে কালোজিরার তেল মিশিয়ে খান। দেখবেন উপকার মিলবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭