ইনসাইড আর্টিকেল

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

বাংলা সাহিত্যের ইতিহাসে জননন্দিত কথাসাহিত্যিকের নাম হুমায়ূন আহমেদ। একাধারে তিনি যেমন উপন্যাসের পর উপন্যাস লিখে নানা চরিত্র সৃষ্টি করেছেন, সেইসঙ্গে বিচরণ করেছেন গান, কবিতা, নাটকের মতো সাহিত্যের নানা শাখায়। মধ্যবিত্ত জীবনের কথকতা সহজ-সরল গদ্যে তুলে ধরে পাঠককে মন্ত্রমুগ্ধ করে রেখেছেন। এছাড়া টিভি নাটক ও চলচ্চিত্রে রয়েছে তাঁর আকাশচুম্বি সুনাম। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় এই কথাসাহিত্যিকের মৃত্যুবার্ষিকী আজ।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর হুমায়ূন আহমেদে নেত্রকোনার কুতুবপুরে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। জীবনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ নিজ বিভাগেই প্রভাষক হিসেবে যোগদান করেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন।

১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই হুমায়ূন আহমেদ কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন। এরপর একের পর এক উপন্যাসে পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেছেন অভূতপূর্ব জনপ্রিয়তা নিয়ে। মৃত্যুর আগ পর্যন্ত তাঁর এই জনপ্রিয়তার স্রোতে কখনো ভাটার টান পড়েনি।

হুমায়ূন আহমেদের নির্মিত প্রথম চলচ্চিত্র আগুনের পরশমণি (১৯৯৪)। ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আটটি পুরস্কার লাভ করে। এছাড়া তাঁর নির্মিত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে শ্রাবণ মেঘের দিন (১৯৯৯), দুই দুয়ারী (২০০০), শ্যামল ছায়া (২০০৪) ও ঘেটু পুত্র কমলা (২০১২)। শ্যামল ছায়া ও ঘেটু পুত্র কমলা চলচ্চিত্র দুটি বাংলাদেশ থেকে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। তাছাড়া ঘেটু পুত্র কমলা চলচ্চিত্র পরিচালনার জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালনা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ১০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কে মৃত্যুবরণ করেন।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭