ইনসাইড গ্রাউন্ড

দেশি কোচদের বিসিবির অবহেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

আমিনুল ইসলাম বুলবুল। বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে আষ্টে-পৃষ্ঠে জড়ানো এক নাম, একটা ইতিহাস। অনেকটা অভিমানেই দেশের ক্রিকেট থেকে লম্বা সময় ধরে দূরে। যার ফলে তাঁদের পরের প্রজন্ম বেড়ে উঠছে অস্ট্রেলিয়ার প্রতিনিধি হয়ে। বুলবুলের এই অভিমানী সিদ্ধান্ত সঠিক নাকি ভুল, সেই আলোচনা ফেলে বরং দেখে নিই স্থানীয় কোচদের হাল, যারা বিভিন্ন সময় কাজ করেছেন দেশের ক্রিকেটের সঙ্গে। দেশকে দিয়েছেন নিজেদের জীবনের মূল্যবান সময়।    

সারোয়ার ইমরান এবং ওসমান খান। দেশের ক্রিকেটের প্রবীণ দুই কোচ। রাজ্জাক- দুর্জয়দের অনেকেরই উঠে আসা তাঁদের হাত ধরে। কিন্তু আজকের দিনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে তাঁদের মূল্যায়ন কোথায়। বোর্ডের প্রতি অনেকটা চাপা ক্ষোভ নিয়েই হারিয়ে যাচ্ছেন তাঁরা।

সারোয়ার ইমরান ছিলেন অভিষেক টেস্টে বাংলাদেশের হেড কোচ। শুধু তাই নয় ২০০৭ সালে টি২০ বিশ্বকাপে টাইগারদের হেড কোচও তিনি। যেই বিশ্বকাপে টাইগাররা ওয়েস্ট ইন্ডিজকে তাঁদের মাটিতেই হারিয়েছিল। প্রায় ১৬ বছর ধরে কাজ করেছেন বিসিবির সঙ্গে। তাঁর হাত ধরেই ২০১০ গুয়াংজু এশিয়ান গেমসে স্বর্ণজয়। কথা ছিল এইচপির প্রধাণ বা হাথুরুর সহকারী হিসেবে কাজ করবেন। কিন্তু কোনো কথা রাখেনি বিসিবি।

আকরাম-বুলবুলদের আরেক গুরু কোচ ওসমান খান। এসিসি ট্রফি জয়ের আগে ছিলেন জাতীয় দলের প্রধাণ কোচ। পরে কাজ করেছেন গর্ডন গ্রিনিজের সহকারী হিসেবে। কিন্তু এখন তাঁরও খোঁজ খবর নেয় না বিসিবি।

তাই বিসিবির অবস্থা হলো, কাজের বেলায় কাজি, কাজ ফুরালেই পাজি! আর এ কারণেই দিনশেষে এই কোচদের সঞ্চয় অভিমান, আক্ষেপ এবং অবমূল্যায়ন।

সবচেয়ে বড় কথা দেশের সেরা খেলোয়াড়দের তৈরির পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, বেশিরভাগ খেলোয়াড়দেরই তৈরি করেছেন দেশি কোচরা। আরও অবাক করা বিষয়, বিসিবি যখন অর্থাভাবে বিদেশি কোচ পাচ্ছিলো না তখনই তাঁদের দিকে হাত বাড়িয়েছিল। কিন্তু যেই বোর্ড আর্থিকভাবে স্বচ্ছল হতে শুরু করল, তখন থেকেই দেশি কোচের বিষয়ে গড়িমসি শুরু। এমনকি বোর্ড থেকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানেও তাঁরা কোনো নিমন্ত্রণ পাননা।  

ফুটবল বিশ্বকপের কথাই ধরা যাক। এখন পর্যন্ত গ্রেটেস্ট শো অন আর্থের ইতিহাসে কোনো ভিনদেশি কোচ পারেননি কোনো দেশকে শিরোপা জেতাতে। ক্রিকেটে ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও ইংলিশরা যখন অনুসরণ করছে দেশি কোচ থেকে সেরাটা নেবার টোটকা। ঠিক তখনই বিসিবি সাফল্য খোঁজে পরদেশি ভাড়াটে কোচের কাছে!

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭