ইনসাইড সাইন্স

গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা ইউরোপীয় ইউনিয়নের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

অবৈধভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারের অভিযোগে গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইইউ। বিবিসি জানায়, ৯০ দিনের মধ্যে ব্যবস্থা না নিলে জরিমানা আরো বাড়ানো হতে পারে বলে হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইইউ এর কম্পিটিশন কমিশনার মার্গ্রেথ ভেস্টাজের অভিযোগ করেন, ওয়েব সার্চে নিজেদের আধিপত্য বিস্তার করতে গুগল অবৈধভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে আসছে। এতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো বৈষম্যের শিকার হচ্ছে।

এর বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে গুগলের প্রধান নির্বাহী। প্রতিক্রিয়ায় গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই জানান, ‘গুগলের কল্যাণেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সবার জন্য উন্মুক্ত রাখা সম্ভব হয়েছে। অ্যান্ড্রয়েড বিকল্প বৃদ্ধি করেছে, কমায়নি।’

ইইউর মতে, তিনটি ক্ষেত্রে গুগল অবৈধ। প্রথমত, গুগল নিজেদের প্লে স্টোরের অ্যাক্সেস দেয়ার জন্য মোবাইল প্রতিষ্ঠানগুলোকে নিজেদের অ্যাপ ইনস্টল করতে বাধ্য করছে। দ্বিতীয়ত, গুগল স্মার্টফোন প্রতিষ্ঠানগুলোর সাথে তাদের মোবাইলে গুগল অ্যাপ আগে থেকেই ইনস্টল করে রাখার জন্য চুক্তি করেছে। তৃতীয়ত, কিছু মোবাইল ফোন কোম্পানি গুগল অ্যাপ মডিফাই করে ইনস্টলের অভিযোগে গুগল তাদের হুমকি দিয়েছে।

এর আগেও গুগলের ওপর অভিযোগ এনে ২৬০ কোটি ডলার জরিমানা করে ইইউ, সেটিও এখনো আপিলের প্রক্রিয়াধীন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭