ইনসাইড গ্রাউন্ড

লারার রেকর্ড ভাঙলেন কোহলি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

কোহলির অধীনে উড়ছিল ভারত। ধোনি যেখানে শেষ করেছিলেন, বিরাট কোহলি সেখান থেকেই শুরু করেছিল। কিন্তু হঠাতই ছন্দপতন। সর্বশেষ ইংল্যাণ্ডের বিপক্ষে এগিয়ে থেকেও সিরিজ হেরেছে কোহলি বাহিনী। যা কোহলির অধীনে ভারতের প্রথম সিরিজ পরাজয়। তবে সিরিজ হারলেও কোহলি গড়ে ফেলেছেন আরেকটি রেকর্ড। দীর্ঘ ২৫ বছরের রেকর্ড ভেঙে সেখানে নিজের নাম লিখিয়েছেন টেন্ডুল্কারের সম্ভাব্য উত্তরসূরি।

ক্যারিয়ারের এবং ওয়ানডেতে ইতিহাসের সর্বোচ্চ রেটিংয়ের মালিক কোহলি। ১৯৯৩ সালে ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারা ক্যারিয়ার সেরা ৯০৮ পয়েন্ট তুলেছিলেন। আর লারার সেই ভুলতে বসা কীর্তিকেই মনে করিয়ে দিয়েছেন কোহলি। এখন কোহলির রেটিং ৯১১!  সিরিজের তিন ওয়ানডেতে কোহলির ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৭৫, ৪৫ ও ৭১ রান।

কোহলি ছাড়া এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলাই শুধু গত কয়েক বছরে ৯০০ রেটিং পয়েন্টের মাইলফলক ছুঁতে পেরেছেন। কিন্তু লারাকে টপকানো হয়নি কারও।

কোহলি শুধু লারাকেই টপকাননি। সর্বকালের সেরা রেটিংয়ের তালিকায় এখন তাঁর অবস্থান ছয়ে। সর্বশেষ ৯১০ রেটিং পার করার ঘটনা ১৯৯১ সালের। সে বছর অস্ট্রেলিয়ার ডিন জোন্সের রেটিং দাঁড়িয়েছিল ৯১৮। আর কোহলি যা ফর্ম তাতে জোন্সকে শজেই ছাড়িয়ে যেতেন পারেন। তবে সর্বকালের সেরা রেটিং করতে চাইলে টপকাতে হবে ১৯৮৫ সালে ৯৩৫ রেটিং পয়েন্ট তোলা কিংবদন্তি ভিভ রিচার্ডসকে। তবে তাঁর আগে তাঁকে টপকাতে হবে পাকিস্তানের জহির আব্বাসের করা ৯৩১ রেটিং। যা একটু কষ্টসাধ্যই বটে!

ওয়ানডে ইতিহাসের সেরা রেটিং পয়েন্ট

রেটিং

ব্যাটসম্যান

দল

দিন

৯৩৫

ভিভ রিচার্ডস

ওয়েস্ট ইন্ডিজ

০২.১২.১৯৮৫

৯৩১

জহীর আব্বাস

পাকিস্তান

২০.০৬.১৯৮৩

৯২১

গ্রেগ চ্যাপেল

অস্ট্রেলিয়া

০৩.০২.১৯৮১

৯১৯

ডেভিড গাওয়ার

ইংল্যান্ড

১৫.০৬.১৯৮৩

৯১৮

ডিন জোন্স

অস্ট্রেলিয়া

০৯.০৩.১৯৯১

৯১১

বিরাট কোহলি

ভারত

১২.০৭.২০১৮



বাংলা ইনসাইডার/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭