ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন সমালোচকদের সমালোচনা করলেন পুতিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মার্কিন সমালোচকদের পাল্টা সমালোচনা করেন পুতিন। তিনি তাঁর নিজ দলের কূটনীতিকদের এক পর্যায়ে বলেন, এক শ্রেণীর মার্কিন শক্তি যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ককে ভাঙতে চাইছে। তাঁরা মিথ্যা গল্প বানিয়ে সাধারণ মানুষকে বোকা বানাচ্ছে।

রাশিয়ার বিষয়ে নরম থাকায় ট্রাম্পের কঠোর সমালোচনা করা হচ্ছে। বরং নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি পুতিন যখন নাকচ করেন তখন ট্রাম্পকে পুতিনকেই সমর্থন করতে দেখা গেছে। অথচ কিছুদিন আগেই ন্যাটোর সম্মেলনে ট্রাম্পকে কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে।

তবে আজ বৃহস্পতিবার ট্রাম্প টুইট করে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপে ট্রাম্পের সমর্থনের বিষয়টি অস্বীকার করেন। এদিকে ট্রাম্প-পুতিন বৈঠক কতটা সফল হয়েছে যোগাযোগ মাধ্যমে এ নিয়ে একটি পোল তৈরি করা হলে জরিপে মাত্র ৪২ শতাংশ নিবন্ধিত ভোটার তাদের রায় দেয়। যার মধ্যে ৭১ শতাংশ রিপাবলিকান ট্রাম্পের পক্ষে সমর্থন জানালেও, ডেমোক্র্যাটদের মধ্যে মাত্র ১৪ ভাগই তাঁর সমর্থনে ছিল।

ট্রাম্প জোর দাবি করেন, যৌথ সাংবাদিক সম্মেলনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে আমার সমর্থন ছিল বিষয়টি মোটেও সঠিক নয়। গত বুধবার সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, ‘রাশিয়ার যে কোনো বিষয়ে হস্তক্ষেপের জন্য পুতিন ব্যক্তিগতভাবে দায়ী হবে। যেভাবে আমার দেশের যে কোন বিষয়ের জন্য আমি নিজে দায়ী।’

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭