ইনসাইড বাংলাদেশ

পাসের হার, জিপিএ-৫ এবারও কমেছে এবং অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/07/2018


Thumbnail

মূল্যায়ন পদ্ধতির পরিবর্তনের প্রভাব পড়েছে পরীক্ষার ফলে। আর এ কারণে গত বছরের মতো এবারও এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ কমেছে। ১০ শিক্ষাবোর্ডে এবার গড়ে পাস করেছে ৬৬ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। গতবছর এই পরীক্ষায় পাস করেছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। সে হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ৭৯ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৭০৭ জন। অবশ্য ২০১৬ সালে এই পরীক্ষায় পাস করেছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

দুর্নাম ঘোচাতে চায় বিএনপি, নতুন মিত্রের খোঁজে জামায়াত

জোট বেঁধে চলার ১৯ বছর পর প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব গোলমেলে ঠেকছে বিএনপি ও জামায়াতের কাছে। বিশেষ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দুটি দলের নেতাদের কাছেই হিসাব মিলছে না। জোটের প্রধান শরিক দল বিএনপি মনে করছে, জামায়াতকে জোটে রেখে আর লাভ নেই। বরং সে নিজেই জোট ছেড়ে চলে যাক। তাতে একদিকে প্রভাবশালী প্রতিবেশী দেশ ভারতকে খুশি করা যাবে। অন্যদিকে ‘উদারপন্থী’ দলগুলোর সঙ্গে ঐক্যপ্রক্রিয়াও সহজতর হবে। অন্যদিকে বর্তমান পরিস্থিতিতে বিএনপির সঙ্গে জোটে থেকে রাজনৈতিকভাবে আর কোনো লাভ দেখছে না জামায়াত। ফলে নির্বাচনে ভালো ফলের জন্য দলটি এখন নতুন মিত্রের সন্ধান করছে বলে খবর পাওয়া গেছে। (কালের কন্ঠ)

পরীক্ষার সময় কমিয়ে আনার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

প্রশ্নফাঁস ঠেকাতে এবার এইচএসসি পরীক্ষায় যে পদ্ধতি নেয়া হয়েছে তার প্রশংসা করে পুরো পরীক্ষার সময় কমিয়ে আনার কথা ভাবতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এখন পরীক্ষা শেষ করতে যেরকম দুই মাস সময় লেগে যায়, তা কমিয়ে আনতে পারলে শিক্ষার্থীদের যেমন আরও বেশি মনোযোগী করা যাবে, পরীক্ষা নিয়ে ‘গুজব আর অপপ্রচারের’ হাত থেকেও মুক্তি মিলবে। বৃহস্পতিবার গণভবনে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তরফ থেকে এই পরামর্শ আসে। শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব সোহরাব হোসাইনও উপস্থিত ছিলেন। (জনকন্ঠ)

উন্নয়নেই চোখ সাধারণ ভোটারদের

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ হিসাবে পাঁচটি ফ্যাক্টর বড় হয়ে দেখা দিয়েছে। পুরুষ ভোটারের তুলনায় নারী ভোটারের সংখ্যা বেশি হওয়ায় নারী একটি বড় ফ্যাক্টর এখানকার রাজনীতিতে। এর সঙ্গে যুক্ত হয়েছে নতুন ভোটার হওয়া তরুণদের নানা প্রত্যাশা। পাশাপাশি সীমান্তলাগোয়া রাজশাহীতে মাদকের প্রাদুর্ভাবও যথেষ্ট। এটি নির্মূল এখানকার রাজনীতিতে একটি বড় চ্যালেঞ্জ। অতীতের নির্বাচনে রাজশাহীতে জামায়াতের ভোটের সংখ্যা বেশি হওয়ায় এবারও নীরবে এসব ভোট কার পক্ষে যাবে তা একটি ফ্যাক্টর। তবে সব ছাপিয়ে শহরের উন্নয়নে প্রধান দুই মেয়র প্রার্থীর অতীতে মেয়র থাকাকালীন করা উন্নয়ন কর্মকাণ্ড বড় ফ্যাক্টর হয়ে দেখা যাবে বলে মনে করছেন রাজশাহীর রাজনীতি-বিশ্লেষকরা। (বাংলাদেশ প্রতিদিন)

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় ইইউ

বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন। ২৮ রাষ্ট্রের এই জোটের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক সংলাপ শেষে ঢাকা সফররত ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড একথা বলেন। বাংলাদেশে স্থানীয় ও সংসদ দুই নির্বাচনই ইইউ সুষ্ঠু ও নিরপেক্ষ দেখতে চায় বলে উল্লেখ করেন তিনি। (মানব জমিন)

সিলেট সিটি নির্বাচনে নাটকীয় মোড়

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির রাজনীতিতে হঠাৎ নতুন মেরুকরণ হয়েছে। দলের মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী ও বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিম অনেকটা আকস্মিকভাবে নিজেদের মধ্যে প্রথমে গোপনে এবং পরে আনুষ্ঠানিক বৈঠক করেছেন। শেষে নির্বাচন থেকে সরে গিয়ে আরিফুল হককে সমর্থনের ঘোষণা দিয়েছেন সেলিম। বিনিময়ে তাকে মহানগর বিএনপির সাধারণ সম্পাদকের পদ ফিরিয়ে দেওয়া হয়েছে। বিদ্রোহী প্রার্থী হওয়ার পর এই পদ থেকে তাকে বহিস্কার করা হয়েছিল। (সমকাল)

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭