ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২০ জুলাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/07/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২০ জুলাই ২০১৮, শুক্রবার, ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮১০ - কলম্বিয়ার স্বাধীনতা ঘোষণা করা হয়।

১৯০৫ - ব্রিটিশ সংসদে বঙ্গভঙ্গ আইন প্রথম অনুমোদন পায়।

১৯৪৭ - মোহাম্মদ নাসির উদ্দীনের সম্পাদনায় বাংলায় মুসলিম নারীদের সচিত্র সাপ্তাহিক পত্রিকা ‘বেগ’ প্রকাশিত।

১৯৫৪ - ভিয়েতনাম যুদ্ধর অবসান ঘটাতে জেনেভাতে ফ্রান্সের সঙ্গে অস্ত্র সংবরণ চুক্তি স্বাক্ষরিত হয় এবং ভিয়েতনাম উত্তর ও দক্ষিণ অংশে বিভক্ত হয়।

১৯৬০ - বিশ্বের ইতিহাসে শ্রীলঙ্কার শ্রীমাভো বন্দরনায়েকে প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

১৯৬৯ - অ্যাপোলো ১১ অভিযানের নভোচারী নীল আর্মস্ট্রং ও এডুইন অল্ড্রিন জুনিয়র প্রথম মানুষ হিসাবে চাঁদে পা রাখেন।

জন্মদিন

দ্বিতীয় মাহমুদ (১৭৮৫ - ১৮৩৯)

দ্বিতীয় মাহমুদ ছিলেন ৩০তম উসমানীয় সুলতান। তিনি ১৮০৮ থেকে ১৮৩৯ সাল পর্যন্ত শাসন করেন। তাঁর শাসনামল প্রশাসনিক, সামরিক ও অর্থনৈতিক সংস্কারের জন্য প্রসিদ্ধ। ১৮২৬ সালে তিনি ১ লাখ ৩৫ হাজার জনের জানিসারি দলকে বিলুপ্ত করেন এবং এভাবে তিনি সামরিক সংস্কারের বাধা দূর করার জন্য এর নেতাদের মৃত্যুদণ্ড দেন।

এডমন্ড হিলারি (১৯১৯ - ২০০৮)

এডমন্ড পার্সিভাল হিলারি নিউজিল্যান্ডের একজন পর্বতারোহী এবং অভিযাত্রী ছিলেন। ১৯৫৩ খ্রিস্টাব্দের ২৯শে মে তিনি ব্রিটিশ অভিযাত্রী দলের অংশ হিসেবে নেপালী পর্বতারোহী শেরপা তেনজিং নোরগের সাথে মাউন্ট এভারেস্ট শৃঙ্গ আরোহণ করেন। তিনি হিমালয়ান ট্রাস্ট নামক একটি সংস্থা প্রতিষ্ঠা করে তাঁদের জন্য বিদ্যালয় ও হাসপাতাল নির্মাণ করেন।

নাসিরুদ্দিন শাহ্ (১৯৫০ - বর্তমান)

নাসিরুদ্দিন শাহ্ একজন ভারতীয় অভিনেতা। মূলধারার হিন্দি চলচ্চিত্র এবং আর্ট ফিল্মসহ অন্যান্য  চলচ্চিত্রে তিনি অত্যন্ত সফল একজন অভিনেতা। শাহ্‌ তাঁর কর্মজীবনে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, তিনবার ফিল্মফেয়ার পুরস্কার এবং ভেনিস চলচ্চিত্র উৎসব থেকে একটি ভল্পি কাপ লাভ করেন। ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ভারত সরকার তাকে ১৯৮৭ সালে পদ্মশ্রী ও ২০০৩ সালে পদ্মভূষণ পদকে ভূষিত করে।

মৃত্যুবার্ষিকী

বের্নহার্ট রিমান (১৮২৬ - ১৮৬৬)

জর্জ ফ্রেডরিক বের্নহার্ট রিমান ছিলেন বিখ্যাত জার্মান গণিতবিদ। তিনি বিশ্লেষণী ও অন্তরকলনীয় জ্যামিতিতে মৌলিক অবদানের জন্য সকলের কাছে পরিচিত। তাঁর প্রস্তাবিত রিমান প্রতিপাদ্য গণিতের সবচেয়ে কঠিন সমস্যাগুলোর মধ্যে অন্যতম, যার সমাধান এখনও হয়নি।

মিলড্রেড হ্যারিস (১৯০১ - ১৯৪৪)

মিলড্রেড হ্যারিস ছিলেন একজন মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী। তিনি চার্লি চ্যাপলিনের প্রথম স্ত্রী। হ্যারিস ১০ বছর বয়সে শিশু অভিনেত্রী হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র দ্য পোস্ট টেলিগ্রাফার (১৯১২)। তিনি প্রথম সবাক চলচ্চিত্র মেলোডি অব লাভ (১৯২৮) এ অভিনয় করেন। তিনি হলিউডের নির্বাক চলচ্চিত্র যুগের অন্যতম প্রচারণা এবং পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী ছিলেন।

ব্রুস লী (১৯৪০ - ১৯৭৩)

ব্রুস ইয়ুন ফান লী একজন চীনা মার্শাল আর্ট শিল্পী, শিক্ষক, অভিনেতা এবং জিৎ কুন দো নামক নতুন ধরনের মার্শাল আর্ট ব্যবস্থার প্রতিষ্ঠাতা। তাকে সর্বকালের অন্যতম প্রভাবশালী এবং বিখ্যাত মার্শাল আর্ট শিল্পীদের একজন হিসেবে গণ্য করা হয়। তাঁর শিক্ষকের নাম ছিলো ওয়াইআইপি ম্যান। ব্রুস লির মৃত্যু হয় হংকংয়ে এবং এই মৃত্যু নিয়ে যথেষ্ট বিতর্কের সূত্রপাত হয়।

বাংলা ইনসাইডার/বিপি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭