ইনসাইড সাইন্স

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা পেতে যাচ্ছে বিভিন্ন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/07/2018


Thumbnail

দেশে স্যাটেলাইট সেবা নিয়ে নতুন সম্ভাবনা তৈরি হতে যাচ্ছে। আমাদের দেশের সরকারি আর বেসরকারি অনেক ব্যাংক ভিস্যাটের মাধ্যমে ইন্টারনেট সেবা নেয়। এই প্রতিষ্ঠানগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা নিতে কাজ করছে বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন্স কোম্পানি লিমিডেট। এজন্য তারা অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা নিচ্ছে।

এবছরের সেপ্টেম্বর থেকে এই সেবা প্রদান শুরু করার চেষ্টা করবে এই প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম জানিয়েছেন,সেপ্টেম্বর থেকে বঙ্গোপসাগরে যে জাহাজ আসবে তারা যাতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সেবা পাওয়া নিশ্চিত করা হচ্ছে। আর তার প্রথম ধাপ হিসেবে বিএসসিসিএল-এর সঙ্গে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের চুক্তি হয়েছে।

বঙ্গোপসাগরে প্রতি বছরে প্রায় ৩৯ হাজার বেশি দেশি-বিদেশি জাহাজ যাতায়াত করে।চুক্তি অনুযায়ী সবাই এই সুবিধা পাওয়ার কথা। আর যেখান থেকে প্রতিষ্ঠানটির আয় হবে ৪২ কোটি টাকা।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরবর্তী সেবার আওতায় রয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের বাইরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও ই-লার্নিং বিষয়ক সেবার সুবিধা নেবে এই স্যাটলাইট থেকে।

জনপ্রশাসন, স্বরাষ্ট্র এবং মন্ত্রীপরিষদ বিভাগ থেকে তাদের চাহিদার কথা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সব মন্ত্রণালয়কে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে তাদের প্রয়োজনীয় সেবা নেওয়ার বিষয়ে চিঠি দেওয়া হয় বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিসিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ১৬০০ মেগাহার্জ ব্যান্ডউইথ পাওয়া গেছে। ইতিমধ্যে তারা স্যাটেলাইট থেকে সেবা নিতে ৪৫টি মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়েছেন।

সব মিলে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে খরচ হয়েছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা। আগামী সাত বছরের মধ্যে এই খরচ উঠবে আসবে বলে ধারণা হিসাব করেছে উৎক্ষেপণকারী সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭