ইনসাইড গ্রাউন্ড

কে হচ্ছেন আর্জেন্টিনার কোচ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/07/2018


Thumbnail

বিশ্বকাপে মোটেও ভালো খেলেনি আর্জেন্টিনা। যার কারণে জলাঞ্জলি দিতে হয় ৩২ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন। একই সঙ্গে ব্যর্থতাঁর সব দায় গিয়ে পড়ে কোচ হোসে সাম্পাওলির কাঁধে। এ কারণে বরখাস্ত হতে হয়ে সেভিয়া ও চিলির হয়ে সফল এই কোচকে।

এরপর থেকেই শুরু হয় গুঞ্জন, কে হচ্ছেন আর্জেন্টিনার কোচ?

নতুন কোচ খোঁজা নিয়ে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন হয়তো কাজও শুরু করে দিয়েছে। যদিও তাদের দেশেই আছে হাইপ্রোফাইল সব কোচ। আসুন দেখে নেই কারা হতে পারে মেসিদের পরবর্তী কোচ…

রিকার্ডো গার্সিয়া
আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব নিতে পারেন রিকার্ডো গার্সিয়া। রাশিয়া বিশ্বকাপে পেরুর মতো দলকে পরিচালনা করার অভিজ্ঞতা আছে তার। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে পেরুকে বিশ্বকাপে নিয়ে যাওয়ার কৃতিত্ব তিনি পাবেনই। এছাড়া ৬০ বছর বয়সী এই কোচের অভিজ্ঞতাটাও বড় ব্যাপার।

মার্সেলো গ্যালার্দো
আর্জেন্টিনার কোচ হওয়ার বিষয়ে পছন্দের তালিকায় গ্যালার্দোই আছেন সবার ওপরে। এমনকি বোর্ডের সভাপতি ও সহ-সভাপতি দুজনেরই বেশ পছন্দ গ্যালার্দোকে। তাই কম বয়সী কোচ হিসেবে আর্জেন্টিনা দলের দায়িত্ব পেলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে মেসি-আগুয়েরোর মতো সিনিয়রদের সামলানোর বিষয়ে তাকে দক্ষতার পরিচয় দিত্র হবে।

পেপ গার্দিওলা
বার্সেলোনার হয়ে লম্বা সময় কোচ থাকায় লিওনেল মেসির সঙ্গে সম্পর্কটা বেশ ভালো গার্দিওলার। পাশাপাশি ম্যানসিটিতেও আগুয়েরো ও নিকোলাস ওতামেন্দির কোচ তিনি। তাদের সঙ্গেও সুসম্পর্ক রয়েছে। তাই সব মিলিয়ে গুঞ্জনটা বেশ ডালা মেলেছে। হয়তো খুব দ্রুতই আলবিসেলেস্তেদের কোচ হিসেবে দেখা যেতে পারে এ কাতালানকে।

ডিয়াগো সিমিওনে
আর্জেন্টিনার বিশ্বকাপ ব্যর্থতার কারণ দুর্বল রক্ষণভাগ। আর এই সমস্যা সমাধান করতে পারেন কেবল সিমিওনে। রক্ষণভাগের ‘গুরু ‘বলা হয় তাঁকে। অ্যাথলেটিকো মাদ্রিদ তাঁর হাত ধরেই বদলে গেছে। একই সঙ্গে বিশ্বের সেরা কোচদের কাতারে রাখা হয় তাঁকে। স্প্যানিশ লিগ থেকে শুরু করে ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি আ, লিগ ওয়ানে তাকে কোচ হিসেবে পেতে চায় অনেক ক্লাব। কিন্তু ইউরোপিয়ান ক্লাবের চকচকে জগত ছেড়ে জাতীয় দলের কোচিং করানোর ঝুঁকি ডিয়াগো নেবেন না বলেই মনে করেন অনেকে।

মারিও পচেত্তিনো
টনেটহ্যামের বর্তমান কোচ তিনি। ইংলিশ লিগে ম্যানইউ, ম্যানসিটি, চেলসি, লিভারপুল কিংবা আর্সেনালের বাইরে টটেনহ্যামকে আলাদা করে চিনিয়েছেন পচেত্তিনো। তাছাড়া এবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলা চার দলের মধ্যে ৯ জনই ছিল তাঁর শীর্ষ। অর্থাৎ ট্টেনহ্যামের খেলোয়াড়। আর তাঁরা প্রত্যেকেই বেশ ভালো খেলেচ্ছে এবারের বিশ্বকাপে। তাঁকেও অনেক বড় বড় ক্লাব দলে নিতে মুখিয়ে আছে। অনেকে এটাও মনে করেন  পচেত্তিনোই পারেন আর্জেন্টিনাকে আবার নতুন করে তৈরি করে নিতে।

বাংলা ইনসাইডার/ডিআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭