লিভিং ইনসাইড

একটানা হাই উঠলে কী করবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/07/2018


Thumbnail

ধরুন, অলস সময়ে বা কাজের মাঝখানেই আপনার অনবরত হাই উঠছেই। কিছুতেই থামাতে পারছেন না আবার কাজেও মন দিতে পারছেন না। খুব বিরক্ত লাগবে তখন। বিশেষজ্ঞদের মতে, হাই তোলার পিছনে নির্দিষ্ট কারণ রয়েছে, শুধু যে ঘুম আসলেই হাই ওঠে এমনটাও নয়। নানা শারীরিক সমস্যায় আমরা অজান্তে হাই তুলে থাকি। ঘনঘন হাই তোলা স্বাস্থ্যের জন্য ভালো নয় বলে আজ জেনে নিন হাই ওঠা সমস্যার সমাধান।

হাই তোলা অন্য ব্যক্তিদের এড়িয়ে চলুন

খেয়াল করলে দেখবেন যে হাই তোলা অত্যন্ত ছোঁয়াচে। কিন্তু এর বৈজ্ঞানিক ব্যাখ্যা আজ পর্যন্ত জানা যায়নি। তাই আশেপাশে কাউকে হাই তুলতে দেখলে তার কাছে থেকে সরে যান। প্রয়োজন হলে তার দিকে না তাকিয়ে অন্য কাজে মন দিন।

জায়গা ছেড়ে উঠে হাঁটাহাঁটি করুন

আমাদের সময়টা যখন একঘেয়েমি হয়ে যায়, তখন আলস্যভরা মনে হাই উঠতে থাকে। এমনকি দেখা যায় একটার পর একটা হাই ওঠে। এতে করে আমাদের আশেপাশের লোকজন বিরক্ত হবে। তাই কাজের  ফাঁকে মনোযোগ অন্যদিকে সরানোর জন্য উঠে একটু হেঁটে আসুন। চোখে-মুখে পানি দিয়ে আবার কাজ শুরু করুন।

লম্বা করে শ্বাস নিন

অনেক সময়ে অক্সিজেনের অভাবে আমাদের হাই ওঠে। এসময় বেশ খানিকটা পানি খেয়ে নিন। পানি খাওয়ার পাশাপাশি তখন লম্বা করে শ্বাস নিন। তারপর কিছুক্ষণ শ্বাস নিয়ে তা ধরে রেখে আবার ছেড়ে দিন। এতে শরীরে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পায়।

পানি খান বেশি করে

আমাদের ক্লান্তিবোধ থাকলে বেশ দীর্ঘ সময় ধরে হাই উঠতে থাকে। এসময় বেশি করে পানি খান। কারণ শরীর ডিহাইড্রেটেড বা শুস্ক হয়ে গেলে এমনটা হতে পারে। তাই এই অবস্থায় পানি খেলে উপকার মিলবে।

হার্ট পরীক্ষা করে নিন

হার্ট ও ফুসফুসের সমস্যা থাকলে ঘন ঘন হাই ওঠে। এটা বড় কোনো সমস্যার ইঙ্গিত হতে পারে বা কোনো সমস্যার কারণেও এটা হতে পারে। তাই হাই ওঠার সমস্যা থাকলেস্যা হয়। এক্ষেত্রে বেশি সমস্যা হচ্ছে বুঝলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭