ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২১ জুলাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/07/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২১ জুলাই ২০১৮, শনিবার, ৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৬৫৮ - মোগল সম্রাট আওরঙ্গজেব দিল্লীর সিংহাসনে বসেন।

১৭৯৮ - পিরামিডের যুদ্ধে নেপোলিয়ন মামেলুক সেনাবাহিনীকে পরাজিত করে মিশর দখল করেন।

১৮৩১ - নেদারল্যান্ডের অন্তর্গত বেলজিয়াম স্বাধীনতা লাভ করে।

১৮৮৩ - ভারতের প্রথম রঙ্গমঞ্চ স্টার থিয়েটারের উদ্বোধন করা হয়।

১৯৫৯ - মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক শক্তিচালিত প্রথম বাণিজ্যতরী সাগরে ভাসানো হয়।

১৯৬৮ - আসামের করিমগঞ্জে দিব্যেন্দু ও জগন্ময় বাংলা ভাষার মর্যাদা রক্ষায় শহীদ হন।

জন্মদিন

আর্নেস্ট হেমিংওয়ে (১৮৯৯ - ১৯৬১)

আর্নেস্ট মিলার হেমিংওয়ে ছিলেন মার্কিন সাহিত্যিক ও সাংবাদিক। বিশ শতকের ফিকশনের ভাষার ওপর তাঁর ভীষণ প্রভাব ছিল। তাঁর অ্যাডভেঞ্চারপ্রিয় ও জনপ্রিয় ইমেজও পরবর্তী প্রজন্মের ওপর ভীষণ প্রভাব ফেলেছিল। তাঁর প্রকাশিত গ্রন্থের অনেকগুলোই আমেরিকান সাহিত্যের ক্লাসিক গ্রন্থ হিসেবে বিবেচিত হয়।

মৃত্যুবার্ষিকী

ক্লজ ফন স্টফেনবার্গ (১৯০৭ - ১৯৪৪)

ক্লজ ফিলিপ মারিয়া শেঙ্ক গ্রাফ ফন স্টফেনবার্গ জেটিনজেন এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত জার্মান সামরিক কর্মকর্তা ও ক্যাথলিক অভিজাত সম্প্রদায়ভূক্ত ব্যক্তি ছিলেন। ১৯৪৪ সালের ২০ জুলাই রূপরেখা অনুযায়ী জার্মান স্বৈরশাসক আডলফ হিটলারকে হত্যাসহ নাজি পার্টিকে উচ্ছেদের ব্যর্থ পরিকল্পনার অন্যতম ও শীর্ষস্থানীয় সদস্য ছিলেন ক্লজ ফন স্টফেনবার্গ।

জন সি. উডস (১৯১১ - ১৯৫০)

জন ক্লারেন্স উডস ছিলেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একজন মাস্টার সার্জেন্ট। ১৯৪৬ সালের ১৬ অক্টোবর তিনি ও জোসেফ মাল্টা উভয়ে নুরেমবার্গ‌ বিচারে মৃত্যুদন্ডপ্রাপ্ত থার্ড রাইখের দশজন শীর্ষ নেতার ফাঁসির সময় জল্লাদের দায়িত্বপালন করেছিলেন।

কায়কোবাদ (১৮৫৭ - ১৯৫১)

মুন্সী কায়কোবাদ বাংলা ভাষার উল্লেখযোগ্য কবি, যিনি মহাকবি হিসেবে সকলের কাছে সমাদৃত। তাঁর প্রকৃত নাম কাজেম আল কোরায়শী। কাব্যের আদর্শ ও প্রেরণা তাঁর মধ্যেই প্রথম লীলাময় হয়ে ওঠে। সেজন্য একথা বেশ জোরের সঙ্গে বলা যায় যে কবি কায়কোবাদই হচ্ছেন আধুনিক বাংলা সাহিত্যের প্রথম মুসলিম কবি।

আবু তাহের (১৯৩৮ - ১৯৭৬)

আবু তাহের একজন বাংলাদেশি মুক্তিযোদ্ধা এবং বামপন্থী বিপ্লবী নেতা ছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ১১ নং সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্বরত ছিলেন।

বাংলা ইনসাইডার/বিপি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭