টেক ইনসাইড

তথ্য দুনিয়ায় নিরাপদ থাকতে পাসওয়ার্ড সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/07/2018


Thumbnail

সময়ের সঙ্গে আমাদের প্রযুক্তি নির্ভরতা বাড়ছে। ফলে আমরা প্রযুক্তির বাইরে থাকতে পারি না। বিশেষ করে প্রযুক্তির কল্যাণে সামাজিক মাধ্যমগুলোতে আমরা এখন পুরোপুরি বুদ হয়ে গেছি। কিন্তু এই আসক্তিতে আমরা নিজেদের অ্যাকাউন্টের নিরাপত্তার কথা গ্রাহ্য করি না। এতে করে আমাদের বিভিন্ন সাইট এবং অ্যাকাউন্ট হ্যাক বা তথ্য বেহাত হয়ে যায়। এজন্য এই বিষয়গুলো মেনে চলুন-

১. কোনো সাইট বা অ্যাপে ঢোকার সময়ে, বা পাবলিক কিউস্ক, চার্জিং স্টেশনগুলোতে পাসওয়ার্ড দেওয়ার সময়ে সতর্ক থাকুন। পাবলিক ওয়াইফাই, এয়ারপোর্ট, কফি শপ, হোটেল কক্ষ বা আপনার কলেজ ক্লাসরুমের কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহারে বিরত থাকুন। আর পাবলিক জায়গাগুলোয় বসে কখনো পাসওয়ার্ড পরিবর্তন করবেন না। ব্যক্তিগত স্মার্টফোন বা কম্পিউটার থেকে পাসওয়ার্ড বদলান।

২. অনেকে বিভিন্ন অ্যাকাউন্টে  একই পাসওয়ার্ড ব্যবহার করেন। এটা একদমই ঠিক না। ফেসবুক, মেইল, ইয়াহু বা বিভিন্ন ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করেন অনেকে। এটা অনেক বড় নিরাপত্তা ঝুঁকি। কোনোভাবে একটা পাসওয়ার্ড বেহাত হয়ে আপনার সবগুলো অ্যাকাউন্টের নিরাপত্তাই নষ্ট হবে।

৩. আপনার পাসওয়ার্ড ১০ থেকে ১৫ ক্যারেক্টারের হওয়া উচিত। এবং সেখানে স্মল লেটার, ক্যাপিটাল লেটার, সংখ্যা বা বিশেষ ক্যারেক্টার যেমন @, $ বা * রাখা দরকার। এবং সেটা আগের কোন পাসওয়ার্ডের মতো হওয়া যাবে না। নিজের নাম, রোল নম্বর, জন্মতারিখ দিয়ে কখনো পাসওয়ার্ড দিবেন না।

৪. যদি বুঝতে পারেন যে আপনার ব্যবহৃত ওয়েবসাইট বা অ্যাপে কোনো ভাইরাস বা সাইবার আক্রমণ হয়েছে, তখন সতর্ক হন। তখন পাসওয়ার্ড বদলে ফেলুন। আর অন্যের ডিভাইস দিয়ে কখনো কোনো সাইটে ঢুকবেন না।

৫. আপনার একাউন্টে প্রবেশ করার জন্য একের অধিক স্তরের অথেন্টিকেশন ব্যবহার করুন। কোনো  অ্যাকাউন্টে ঢুকতে হলে আপনার ফোন নাম্বার বা কয়েক স্তরের পদক্ষেপ যেন নিতে হয় সেদিকে খেয়াল রাখতে হবে। 

৬. ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে আপনি ইচ্ছে করলে অন্যান্য সাইটেরও অ্যাকাউন্ট খুলতে পারেন। কিন্তু এটা না করে সেই ওয়েবসাইটে গিয়ে নতুন করে অ্যাকাউন্ট খোলাই ভালো। যুক্ত অ্যাকাউন্ট ব্যবহার সহজ হলেও তা অবশ্যই ঝুঁকিপূর্ণ।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭