ওয়ার্ল্ড ইনসাইড

ম্যুরাল এঁকে উদ্ধারকারীদের সম্মান জানাল থাই শিল্পীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/07/2018


Thumbnail

থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশে থাম লুয়াং গুহায় আটকা পড়া ১২ কিশোর ফুটবলার ও তাঁদের কোচের উদ্ধার অভিযানে অংশ নেওয়া ব্যক্তিদের প্রতি সম্মান জানাতে এক সুবিশাল ম্যুরাল এঁকেছেন থাই শিল্পীরা।

স্থানীয় শিল্পীদের আঁকা এই চমৎকার ম্যুরালটি সফল উদ্ধার অভিযান বিষয়ক প্রদর্শনীর অংশ হিসেবে উত্তর থাইল্যান্ডের আর্ট ব্রিজ নামক একটি প্রাইভেট গ্যালারিতে প্রদর্শন করা হচ্ছে।

শিল্পকর্মটি বিশেষ করে থাই নেভি সিলের সাবেক ডুবুরি সামান গুনানকে(৩৮) উৎসর্গ করা হয়েছে। গত ৬ জুলাই গুহার অভ্যন্তরে কিশোরদের এয়ার ট্যাঙ্ক সরবরাহ করে ফেরার পথে তিনি মারা যান তিনি।

সামান গুনানের একটি ভাস্কর্যও তৈরি করা হয়েছে প্রদর্শনী উপলক্ষে। ভাস্কর্যটির পায়ের নিচে রাখা হয়েছে একটি বন্য শুকর এবং কয়েকটি শুকর ছানার ছোট মূর্তি।

এছাড়া ম্যুরালটিতে গুহাবন্দী ক্ষুদে ফুটবলার ও তাদের কোচদের উদ্ধার অভিযানে অংশ নেওয়া রিচার্ড স্টান্টন, জন ভলান্থেন, ভার্ন আনসওয়ার্থ, রবার্ট চার্লস হার্পারকেও ফুটিয়ে তোলা হয়েছে।

উদ্ধার অভিযানের প্রধান চিয়াং রাই প্রদেশের গভর্ণর নারংসাক ওসত্থানাকর্নকেও রাখা হয়েছে শিল্পকর্মটিতে। গভর্নরকে যাতে আলাদা করে চেনা যায় সে উদ্দেশ্যে তাঁর মাথায় একটি ব্যতিক্রমী ক্যাপও পড়িয়ে দেওয়া হয়েছে।

এই ম্যুরাল প্রসঙ্গে গভর্নর নারংসাক ওসত্থানাকর্ন বলেন, এই এলাকাটি এক সময় জীবন্ত মিউজিয়ামে পরিণত হবে। এখানে গুহা অভিযান বিষয়ে একটি ডাটাবেস স্থাপন করা হবে যা থাইল্যান্ডের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে বিবেচিত হবে।

গত ২৩ জুন থাম লুয়াং নামক থাইল্যান্ডের একটি গুহায় আটকা পড়ে ১২ জন কিশোর ফুটবলার ও তাদের কোচ। এরপর ২ জুলাই নিখোঁজ এ কিশোরদের খোঁজ পাওয়া যায়। আটক থাকার ১৭ দিন পর তিনদিনের শ্বাসরুদ্ধকর এক অভিযান শেষে গুহাবন্দী সবাইকে উদ্ধার করা সম্ভব হয়।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭