ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারের রোহিঙ্গা প্যানেলের সেক্রেটারির পদত্যাগ ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/07/2018


Thumbnail

মিয়ানমারে রোহিঙ্গা সংকট সমাধানে সরকারকে পরামর্শ দিতে ইয়াঙ্গুনের গঠিত একটি আন্তর্জাতিক প্যানেলের সেক্রেটারি কবসাক চুতিকুল পদত্যাগ করেছেন। রাখাইনের পশ্চিমাঞ্চলে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে বিবদমান পরিস্থিতির মোকাবেলায় জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে গত জানুয়ারিতে ওই প্যানেলটি গঠন করা হয়েছিল। ছয় মাসেও উল্লেখ করার মতো কোনো অর্জন না থাকায় গত ১০ জুলাই প্যানেলের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নেন থাই পার্লামেন্টের সাবেক সদস্য কবসাক। গত সপ্তাহেই নেপিদোতে প্যানেলটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হলেও সেক্রেটারির পদত্যাগের বিষয়টি এতদিন গোপন রাখা হয়েছিলো।

অন্যান্য খবর

যুক্তরাষ্ট্রকে হটিয়ে পরাশক্তি হতে চায় চীন: সিআইএ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রকে হটিয়ে প্রধান পরাশক্তি হতে চীন বিশ্বজুড়ে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলে মনে করেন সিআইএ কর্মকর্তা মাইকেল কলিন্স। স্থানীয় সময় গত শুক্রবার আসপেন সিকিউরিটি ফোরামে চীনের উত্থান নিয়ে একটি সেশনে বক্তব্যে তিনি বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং তার প্রশাসন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি ‘স্নায়ু যুদ্ধ’ শুরু করতে যাচ্ছে।

ভিয়েতনামে ক্রান্তীয় ঝড় সন টিংয়ে নিহত ২০, নিখোঁজ ১৬

ভিয়েতনামে ক্রান্তীয় ঝড় সন টিংয়ের তাণ্ডবে ২০ জন নিহত হয়েছেন। ঝড়টি স্থানীয় সময় গত বৃহস্পতিবার সাগর থেকে দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকায় উঠে আসার পর থেকেই সেখানে ভারি বৃষ্টিপাত শুরু হয়। টানা বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ওই এলাকার পাঁচ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্তত ১৬ জন নিখোঁজ ও ১৪ জন আহত হয়েছে বলে শনিবার জানিয়েছে দেশটির তল্লাশি ও উদ্ধার বিষয়ক জাতীয় কমিটি।

জাপানে তীব্র দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৩০

জাপানে বন্যার পর তীব্র দাবদাহে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। তাপপ্রবাহের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। গত দুই সপ্তাহে তাপজনিত কারণে অসুস্থ কয়েক হাজার মানুষ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে। টানা সাতদিন ধরে কিয়োটোর তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে আছে। গত শতাব্দিতে তাপমাত্রার রেকর্ড রাখা শুরু করার পর থেকে এ ধরনের প্রথম ঘটনা এটি।

ইউক্রেনকে সামরিক খাতে ২০০ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের সামরিক ক্ষমতা আরও শক্তিশালী করার জন্য দেশটিকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগন এক বিবৃতিতে জানায়, সামরিক প্রশিক্ষণ, যোগাযোগ, স্বাস্থ্য ও প্রাণঘাতী নয় এমন কার্যক্রমের জন্য মার্কিন সরকার এ অর্থ সহায়তা দেবে।    

গরু পাচারকারী সন্দেহে রাজস্থানে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা

ভারতের রাজস্থানে গরু পাচারকারী সন্দেহে ২৮ বছর বয়সী এক মুসলিম যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। স্থানীয় সময় গত শুক্রবার গভীর রাতে আকবর নামে ওই যুবক দুটি গরু পার্শ্ববর্তী হরিয়ানা রাজ্যের নিজের গ্রামে নিয়ে যাওয়ার পথে ৫-৭ জন দুর্বৃত্ত তার ওপর হামলা করে। গুরুতর আহত আকবরকে উদ্ধার করে পুলিশ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গোপন অডিও ‘ফাঁস’ হওয়ায় আইনজীবীর ওপর ক্ষেপেছেন ট্রাম্প

গোপনে প্লেবয় মডেলকে টাকা দেওয়ার আলোচনা রেকর্ড করায় আইনজীবী মাইকেল কোহেনের ওপর ক্ষেপেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই রেকর্ড আবার পৌঁছে গেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) হাতে। গত বছর নিউইয়র্কে মাইকেল কোহেনের সম্পত্তিতে অভিযানের সময় এফবিআই গোপনে রেকর্ড করা অডিও টেপটি হাতে পায়। রেকর্ডিংয়ে ডোনাল্ড ট্রাম্প এবং তার আইনজীবী মাইকেল কোহেন প্লেবয় মডেল ক্যারেন ম্যাগডোগালকের সঙ্গে অর্থ পরিশোধের ব্যাপারে আলোচনা করেছেন। অডিও রেকর্ডটি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দুইমাস আগে ধারণ করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭