লিভিং ইনসাইড

এই গরম এই বৃষ্টি, সঙ্গে খুশখুশে কাশি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/07/2018


Thumbnail

বর্ষ চলছে। তবুও গরমে নাজেহাল অবস্থা। মাঝেমধ্যে হঠাৎ বৃষ্টি, সঙ্গে ঠাণ্ডা আবহাওয়া। আবহাওয়ার এমন হঠাৎ হঠাৎ পরিবর্তনে এইমধ্যে ঠাণ্ডাজনিত অসুখগুলো মাতা চাড়া দিয়ে ওঠে। সেই সঙ্গে অ্যালার্জির সমস্যা থাকলে তো কথাই নেই। সর্দি, কাশি, গলাব্যথা, জ্বর হওয়ার আশঙ্কা অনেকটা বেড়ে যায়। বিশেষ করে এই সময়ে খুশখুশে কাশি একটা বড় সমস্যা। ওষুধপথ্যে এই রোগ ভালো হতে চায় না। তাই আপনি ঘরে বসেই খুশখুশে কাশির এই বিভিন্ন দাওয়াইগুলো চেষ্টা করে দেখুন:

লবণ পানি দিয়ে কুলকুচি করুন

প্রথমে এক কাপ পানি এক চিমটি লবণ দিয়ে গরম করে নিন। এবার সেটা দিয়ে কুলকুচি করুন। লবণ গলা ভিতর থেকে তরল কফ, পদার্থ বের করে দিতে পারে। এছাড়াও কুলকুচি গলার ভিতরের অস্বস্তিকর অনুভূতি দূর করে দেয়। ফলে শুষ্ক কাশি কমিয়ে দিয়ে কিছুটা আরামেএনে দেয় গরম পানির কুলকুচা।

মধু

ঔষধি গুণ সবচেয়ে বেশি বোধহয় মধুতেই আছে। মধুতে বেদনানাশক উপাদান রয়েছে। এতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। ফলে গলার খুশখুশে ভাব চলে যায়। জমে থাকা ঠাণ্ডাকে তরল করে দিতে পারে। তাই সরাসরিও মধু খেতে পারেন বা হালকা গরম পানির সঙ্গেও মধু মিশিয়ে খেতে পারেন।

আদা

কফ নিরাময়ে আদা বেশ কাজে লাগে। আদাতে রয়েছে প্রদাহনাশক উপাদান। এজন্য প্রথমে সামান্য পরিমাণ আদা কুচি কুচি করে কেটে নিন। এক কাপ পানিতে এই আদা গরম করে নিন। খাওয়ার আগে ঠাণ্ডা করে নিন ভালো ভাবে। টানা কাশি হতে থাকলে তা নিরাময়ে আদার কোনো বিকল্প নেই।

হলুদ

খুশখুশে কাশি বা কফের ক্ষেত্রে হলুদ প্রায় ওষুধের মতো কাজ করে। এর উপাদানগুলো ইনফেকশনের ক্ষেত্রে ভালো কার্যকর। কারণ এতে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টস রয়েছে। এজন্য এক চা চামচ হলুদ গুঁড়ার সঙ্গে গোলমরিচ মিশিয়ে এক কাপ পানিতে গরম করুন। ২-৩ মিনিট গরম করে একটু ঠাণ্ডা করে খেয়ে নিন।

রসুন

রসুনের গুণের কোনো শেষ নেই। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। এটি জীবাণু প্রতিরোধ করতে পারে। ৩-৪টি  রসুনের কোয়া কুচি করে এক চা চামচ ঘিয়ে হালকা করে ভেজে নিন। কুসুম গরম থাকা অবস্থায় এটি খেয়ে নিন। আর রসুনের অ্যান্টি মাইক্রোবিয়াল এবং এক্সপেকটোরেন্ট উপাদান কাশি উপশম করে।

তুলসী

প্রতিদিন চারটি তুলসী পাতা নিয়ে, তার সঙ্গে মধু মিশিয়ে চিবিয়ে খেয়ে নিন। চায়ের সঙ্গে তুলসী পাতা মিশিয়েও খাওয়া যায়। তুলসী পাতা দ্রুত খুশখুশে কাশি নিরাময়ে সহায়ক।

ধূমপান ছেড়ে দিন

যাদের নিয়মিত সিগারেটের অভ্যাস আছে তারা খুশখুশে কাশি হলে সেই অভ্যাস ছেড়ে দিন। কারণ সিগারেট কাশির পরিমাণ বাড়িয়ে দেয়। আশেপাশে কেউ ধূমপান করলে তাকেও এ ব্যাপারে সাবধান করে দিন।

পানি খান বেশি করে

শুষ্ক কাশিতে প্রচুর পানি পান করতে হয়। এবং সেটি  অবশ্যই সেই পানি হালকা গরম হতে হবে। সারাদিনই অল্প অল্প করে গরম পানি পান করলে খুশখুশে কাশি কমে যাবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭