কালার ইনসাইড

হ্যান্ডসাম ভিলেন তাসকিনের জানা-অজানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/07/2018


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের খলনায়কেরা বরাবরই আলোচিত। এ পর্যন্ত হুমায়ুন ফরীদি, এ টি এম শামসুজ্জামান, রাজীব, জাম্বু, আহমেদ শরিফ, মিজু আহমেদ, মিশা সওদাগরের মতো জনপ্রিয় খলনায়ক পেয়েছে ঢাকাই চলচ্চিত্র। তাঁদের অনেকেই এখন বেঁচে নেই। সেই শুন্যতাই যেন পূরণ করতে চলেছেন উঠতি তারকা তাসকিন রহমান। চলচ্চিত্রে খলনায়ক হিসেবে আত্মপ্রকাশ করেছেন এই অভিনেতা। তাঁর প্রথম ছবি ‘ঢাকা অ্যাটাক’ মুক্তি পায় ২০১৭ সালে। এরপর তাঁর করা ‘আদি’, ‘অপারেশন অগ্নিপথ’ ও ‘মৃত্যুপুরী’ ছবিগুলো মুক্তির অপেক্ষায় রয়েছে। বাংলাদেশ ছাড়িয়ে কলকাতার ছবিতেও কাজ করেছেন তাসকিন। সদ্য মুক্তি পাওয়া কলকাতার ছবি ‘সুলতান: দ্য সেভিয়ার’ ছবিতে তাঁকে জিৎ ও বিদ্যা সিনহা মিমের সঙ্গে অভিনয় করতে দেখা গেছে। ভক্ত-দর্শকদের কাছে হ্যান্ডসাম ভিলেন হিসেবে পরিচিত জনপ্রিয় এই তারকার জানা-অজানা কিছু বিষয়ে চোখ রাখা যাক:

তাসকিন রহমানের জন্ম ১৯৮৭ সালের ২০ আগস্ট ঢাকায়। তাঁর বাবা আনিসুর রহমান তনু একজন গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। মা আবিদা রহমান একজন শিশু সাহিত্যিক।

পরিবারে চার ভাইয়ের মধ্যে তাসকিন দ্বিতীয়। তাঁর বড় ভাই তানিম রহমান অংশু একজন চিত্র পরিচালক।

তাসকিনের শৈশব-কৈশোর কাটে ঢাকায়। পারিবারিক সূত্রে ছোটবেলা থেকেই তিনি নানা ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত।

একজন শিশুশিল্পী হিসেবে নাটক ও চলচ্চিত্রে কাজ করা শুরু করেন তাসকিন।

তাসকিন বাংলাদেশ টেলিভিশনের একজন নিবন্ধিত শিল্পী ছিলেন। এছাড়া এক সময়ের জনপ্রিয় প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’র পুরস্কার প্রাপ্ত শিল্পীও তিনি।

১৯৯০ সালে ‘শীতের পাখি’ শিরোনামের একটি নাটকে তিনি কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরিদির সঙ্গে অভিনয় করেন। এছাড়া বেশ কিছু প্যাকেজ নাটকেও তিনি শিশুশিল্পী হিসেবে কাজ করেছেন।

শিশুশিল্পী হিসেবে তাসকিন প্রথম চলচ্চিত্রে অভিনয় করেন ‘হৃদয় আমার’ ছবিতে। সে হিসেবে ‘ঢাকা অ্যাটাক’ তাঁর প্রথম ছবি নয়।

বাংলাদেশ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে ২০০২ সালে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান তাসকিন। সেখানে তিনি ‘অপরাধ বিজ্ঞান’ বিষয়ে স্নাতক করেন। এরপর ব্যবসায় শিক্ষা ও ব্যাবসায় প্রশাসন বিষয়ে তিনি মাস্টার্স করেন। পাশাপাশি তিনি সিডনিতে মিডিয়া সাইন্স নিয়ে গবেষণা শুরু করেন।

লেখাপড়া শেষ করে সিডনির একটি সরকারি প্রতিষ্ঠানের ক্রাইম স্টপ ডিভিশনে কাজ শুরু করেন তাসকিন।

অস্ট্রেলিয়াতেও তিনি শোবিজের সঙ্গে যুক্ত। সেখানে তিনি মডেলিং নিয়ে বেশকিছু কাজ করেছেন।

অভিনয়ের পাশাপাশি তাসকিন ছবি আঁকা ও সংগীতে বেশ পারদর্শী। অস্ট্রেলিয়ায় তাঁর আঁকা ছবি নিয়ে এ পর্যন্ত তিনটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তাঁর জীবনের সবচেয়ে বড় শিক্ষা সংগীত। সংগীতই নাকি তাঁর বিভিন্ন সৃজনশীল কাজের উৎস। তবে সংগীত তাসকিনের প্রিয় হলেও অভিনয়কেই তিনি পেশা হিসেবে গড়তে চান।

তাসকিনের অন্যতম প্রিয় অভিনেতা হুমায়ূন ফরীদি, আবুল হায়াত, ডলি জহুর, সালমান শাহ, উত্তম কুমার, লিওনার্দো ডি ক্যাপ্রিও, জ্যাক নিকলসন ও আল পাচিনো।

অভিনেত্রী মেহের আফরোজ শাওন তাসকিনের বাল্যবন্ধু। এছাড়া তাঁর প্রিয় বন্ধুর তালিকায় রয়েছে অভিনেতা আরেফিন শুভ, শতাব্দী ওয়াদুদ ও সংগীতশিল্পী অদিত।


বাংলা ইনসাইডার/এইচপি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭