ইনসাইড সাইন্স

আরেক মার্কিন কোম্পানির বিরুদ্ধে তদন্ত করছে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/07/2018


Thumbnail

ক্যামব্রিজ অ্যানালিটিকার পর আরেকটি মার্কিন তথ্য বিশ্লেষক সংস্থা ক্রিমসন হেক্সাগনের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগে তদন্ত করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিষয়টি তদন্ত করার জন্য তাদের অ্যাপটি বাতিল ও করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

এখন পর্যন্ত ক্রিমসন হেক্সাগনের বিরুদ্ধে অযাচিতভাবে কোনো তথ্য সংগ্রহের প্রমাণ পায়নি ফেসবুক। তবে প্রতিষ্ঠানটি ফেসবুকের নীতিমালা লঙ্ঘন করেছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে মার্কিন গণমাধ্যম ওয়াল স্টিট জার্নাল জানিয়েছে, রাশিয়া ও মার্কিন সরকারের বিভিন্ন এজেন্সির গ্রাহক যুক্ত রয়েছে ক্রিমসন হেক্সাগনের সঙ্গে। এছাড়া বোস্টনের এ সংস্থাটির নানা দেশের সরকারি সংস্থার সঙ্গে যোগাযোগ রয়েছে বলে জানায় তারা।

এর আগে বাণিজ্যিক প্রয়োজনে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে ফেসবুক ব্যবহারকারীদের লাখ লাখ তথ্য চুরির অভিযোগ আনা হয়। ওই সময় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে ব্রিটিশ সংসদে তলব করা হলে ভুল স্বীকার করেন তিনি।

এরপর থেকেই ফেসবুক তাদের নীতিমালায় বেশ কিছু পরিবর্তন এনেছে। গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে যাওয়ার বিষয়ে কঠোর নীতিমালা অনুসরণ করছে ফেসবুক।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭