ইনসাইড গ্রাউন্ড

তামিম-সাকিবের পর মুশফিক ঝড়, উইন্ডিজের লক্ষ্য ২৮০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/07/2018


Thumbnail

শুরুটা ভালো না হলেও, শেষটা ভালো হলো টাঈগারদের। সাকিব-তামিমের দুইশতাধিক রানের জুটি এবং শেষ দিকে মুশফিকের ঝড়ো ইনিংসের ওপর ভর করে লড়াকু সংগ্রহ গড়েছে টাইগাররা। নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২৭৯ রান করে মাশরাফির দল।  তামিম ১৬০ বলে ১৩০, সাকিব ১২১ বলে ৯৭ এবং মুশফিক ১০ বলে ৩০ রান করেন।

সাকিব-তামিম জুটি ২০৭ রান যোগ করে স্কোর বোর্ডে। শেষ দিকে মুশফিক-তামিম জুটি ১৯ বলে ৫০ রানের ঝড়ো জুটিও কার্যকরী ছিলো। এছাড়াও উইন্ডিজদের মাটিতে এটাই বাংলাদেশের সর্বোচ্চ দলীয় স্কোর। এদিন উইন্ডিজ ফিল্ডাররা বেশ কয়েকটি শজ ক্যাচও মিস করেন।

টস জিতে ব্যাটিংয়ে নেমে দলীয় এক রানে বিজয় আউট হয়ে গেলে শুরুতেই বেশ চাপে পড়ে বাংলাদেশ। লিটন দাসের বদলে আজ দলে সুযোগ পেয়েছিলেন এনামুল হক বিজয়। নিজেকে প্রমাণ করার সুবর্ণ সুযোগ নষ্ট করলেন বিজয়। দলের পক্ষে কোন রান করতে ব্যর্থ হয়েছেন তিনি। খেলার ১.৩ ওভারের দিকে জেসন হোল্ডারের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান।

সেখান থেকে দায়িত্ব নিয়ে দলকে বিপদের হাত থেকে রক্ষা করেন তামিম ও সাকিব।  তামিম ও সাকিব দুইজনই দেখে শুনে খেলতে থাকেন। তাই শুরুর দিকে কয়েকটি ওভার ধীর গতিতে স্কোর বোর্ডে রান যোগ করতে থাকে এই দুই ব্যাটিং স্তম্ভ। খেলার ৩৪ ওভারেই এই জুটি ১৫০ রান সংগ্রহ করেন। এরপর সাকিব-ত্তামিম জুটি ২০০ রান পুর্ণ করার একটু পরেই ব্যক্তিগত ৯৭ এবং দলীয় ২০৮ রানে সাকিব আউট হয়ে যান। ভেঙে যায় ম্যাচ বাঁচানো জুটি। এরপর উইকেটে সাব্বির নামলেও এক রান করে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে সাজঘরে ফিরে যান। তখন মুশফিক উইকেটে এসে দ্রুতগতিতে রান তুলতে থাকেন। তামিমএ সঙ্গে নিয়ে দ্রুত ১৯ বলে গাও রানের জুটি গড়েন মুশি। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৪ উইকেটে হারিয়ে ২৭৯ রান করতে সক্ষম হয় টাইগাররা।   

এদিন ওয়েস্ট ইন্ডিজ আসলে দুর্দান্ত বোলিং করেছে। হয়তো সাকিব-তামিমের দায়িত্বশীল ব্যাটিংয়ের কারণে উইকেট পাচ্ছিলো না ক্যারিবীয় বোলাররা। কিন্তু হাতে উইকেট থাকার পরও তামিম-সাকিব কচ্ছপ গতিতে ব্যাটিং করেছেন। সেই সঙ্গে বেশ কয়েকবার জীবনও ফিরে পান ওয়েস্ট ইন্ডিজ ফিল্ডারদের কারণে। কিন্তু কচ্ছপ গতির ক্রিকেট তামিম-সাকিব যেভাবে খেলছিল সেটা একটু দৃষ্টিকটুই ছিল। তবে শেষ দিকে ঝড়ের গতিতে রান তোলা সেই ক্ষতি পুষিয়ে দিয়েছে।

সংক্ষিপ্ত স্কোরঃ
বাংলাদেশ: ৫০ ওভারে ২৭৯/৪ (তামিম ১৩০*, এনামুল ০, সাকিব ৯৭, সাব্বির ৩, মুশফিক ৩০, মাহমুদউল্লাহ ৪*; রাসেল ১/৬২, হোল্ডার ১/৪৭, জোসেফ ০/৫৭ নার্স ০/৩৯, বিশু ২/৫২, মোহাম্মদ ০/১৫)

বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭