ইনসাইড গ্রাউন্ড

কালো মেঘ সরিয়ে টাইগারদের স্বস্তির জয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/07/2018


Thumbnail

ম্যাচের আগে অনেক কথা। টেস্টে সিরিজের হাতাশা ভুলতে পারবে তো টাইগাররা, মাশরাফিই কি বদলে দেবে টাইগারদের? এমন শত প্রশ্নের উত্তর দিয়ে দিল একটি মাত্র জয়। উইন্ডিজদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৪৮ রানের জয় পেয়েছে টাইগাররা। এই জয়ে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল মাশরাফি বাহিনী।

আজ ব্যাটে-বলে দুর্দান্ত ছিল টাইগাররা। প্রথম তামিম, সাকিব ও মুশফিকের ব্যাটে উইন্ডিজকে ২৮০ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। আর বোলারদের নৈপুণ্যে, বিশেষ করে মাশরাফি মুর্তজার দুরন্ত বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে ২৩১ রানে বেধে দেয় টাইগাররা। ম্যাশ নেন ৪ উইকেট।

এর আগে গায়ানায় বাংলাদেশ একবারই খেলেছে, ২০০৭ বিশ্বকাপে। এই মাঠে বিশ্বকাপের সুপার এইটে দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানে হারানোর স্মৃতি ভোলারও নয়।

২৮০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকে গেইলরা। একদিক দিয়ে বল শুরু করেন মাশরাফি ও অন্যদিক দিয়ে মেহেদী হাসান মিরাজ। তাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সুবিধা করতে পারেনি দুই ওপেনার ক্রিস গেইল ও এভিন লুইস। নবম ওভারের চতুর্থ বলে মিড অফে লুইসকে (১৭) মাহমুদউল্লাহর ক্যাচ বানান মাশরাফি। এরপর লুইসকে ফেরান রুবেল হোসেন। দুই উইকেট হারালে গেইল ক্যারিবীয়দের সামনে এগিয়ে নিয়ে যান। কিন্তু শিমরন হেটমায়ারের সঙ্গে ভুলে বোঝাবুঝিতে রান আউট গেইল। ফেরেন ৬০ বলে ৪০ করে।

এরপর জেসন মোহাম্মদকে স্টাম্পিংয়ে ফেরালে উইন্ডিজের চতুর্থ উইকেট পান মিরাজ। কিন্তু এরপরেই টমায়ার ও জেসন হোল্ডার শক্ত দেয়াল হয়ে ক্রিজে দাড়িয়ে যান। একসময় মনে হতে থাকে আবারও বুঝি হতাশা নিয়ে মাঠ ছাড়বে টাইগাররা। ঠিক তখনই ৩৬তম ওভারে বোলিংয়ে এসে এই জুটি ভেঙ্গে দেন মুস্তাফিজ। দলকে জয়ের পথে ফেরান। ৫২ রান করে হেটমায়ার ক্যাচ দেন সাকিব আল হাসানকে। পরের বলে পাওয়েলকে মুশফিকুর রহিমের ক্যাচ বানান এই বাঁহাতি পেসার। তারপর নিজের শেষ তিন ওভারে মাশরাফি ফেরান হোল্ডার (১৭), আন্দ্রে রাসেল (১৩) ও অ্যাশলে নার্সকে (৭)। কিন্তু এরপর শেষ উইকেটে আবার ক্যারিবীয়দের প্রতিরোধ। ১৭২ রানে ৯ উইকেট হারানো ক্যারিবিয়ানরা দেবেন্দ্র বিশু ও আলজারি জোসেফের জুটিতে ঘুরে দাড়াতে চেস্টা করে। তাদের ৫৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে বাংলাদেশ হোল্ডারের দলকে অলআউট করতে পারেনি। শেষ পর্যন্ত টাইগাররা ৪৮ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে।

তবে দলে আত্মবিশ্বাস ফেরাতে এই জয় খুবই প্রয়োজনীয় ছিল। এই সফরের আগে সাকিবরা আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হয়েছিল। তবে ওয়ানডেতে ঠিকই সেই চিরচেনা রূপে ফিরল টাঈগাররা। আগামী বুধবার সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ: ৫০ ওভারে ২৭৯/৪ (তামিম ১৩০*, সাকিব ৯৭, মুশফিক ৩০, মাহমুদউল্লাহ ৪*; রাসেল ১/৬২, হোল্ডার ১/৪৭, বিশু ২/৫২,) ।

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৩১/৯ (গেইল ৪০, লুইস ১৭, হোপ ৬, হেটমায়ার ৫২, জেসন ১০, হোল্ডার ১৭, পাওয়েল ০, রাসেল ১৩, নার্স ৭, বিশু ২৯*, জোসেফ ২৯*; মাশরাফি ৪/৩৭, মিরাজ ১/৩৭, রুবেল ১/৫২, মোসাদ্দেক ০/২২, মুস্তাফিজ ২/৩৫, সাকিব ০/৪৩)

ফল: বাংলাদেশ ৪৮ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে বাংলাদেশ ১-০তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ: তামিম ইকবাল

বাংলা ইনসাইডার/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭