কালার ইনসাইড

অভিনেত্রী বাসবি নন্দী মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/07/2018


Thumbnail

কলকাতার নন্দিত অভিনেত্রী বাসবি নন্দী মারা গেছেন। রোববার মধ্যরাতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন ষাটের দশকের এই জনপ্রিয় অভিনেত্রী।

১৯৩৯ সালের ৫ ডিসেম্বর বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন বাসবি নন্দী। তাঁর বাবা ছিলেন ঢাকার একজন নামকরা চিকিৎসক। পরবর্তীতে তাঁরা সপরিবারে কলকাতায় পাড়ি জমান। কলকাতার আশুতোষ কলেজ থেকে শিক্ষাজীবন শেষ করে ষাটের দশকে অভিনয়ে প্রবেশ করেন বাসবি নন্দী।

বাসবি নন্দীর প্রথম ছবি ‘জমালয়ে জীবন্ত মানুষ’। ১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত কমেডি নির্ভর এই ছবিতে তাঁর অভিনয় ব্যাপক প্রশংসিত হয়। এরপর একে একে ‘বাঘিনী’, ‘মৃতের মর্ত্যে আগমন’, ‘সেই চোখ’, ‘রাতের কুহেলি’, ‘গজমুক্তা’, ‘আমি সে ও সখা’ এর মতো জনপ্রিয় ছবিতে অভিনয় করেন বাসবি। তবে মহা নায়ক উত্তম কুমারের সঙ্গে তাঁর করা ‘বনপলাশীর পদাবলী’  ছবিটি বিশেষভাবে উল্লেখযোগ্য। ১৯৭৩ সালে মুক্তি পাওয়া এই ছবির জন্য তিনি বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট’স অ্যাসোসিয়েশন থেকে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেন। এছাড়া ১৯৬৬ সালে ‘দো দিলোঁ কি দস্তান’ নামে একটি হিন্দি ছবিতেও অভিনয় করেন বাসবি নন্দী।

বাসবি নন্দী ছিলেন মঞ্চের শক্তিশালী অভিনেত্রী। এছাড়া সংগীতের ওপর ছিল তাঁর বিস্তর দখল। তাঁর মৃত্যুতে কলকাতার চলচ্চিত্র অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।


বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭