লিভিং ইনসাইড

সফলতার পিছনের মূলমন্ত্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/07/2018


Thumbnail

বাস্তব জীবনে আমরা ভাবি সফলতা বুঝি অনেক কঠিন, অনেকটাই অধরা। আপনি যদি পরিশ্রমী বা উদ্যমী না হন তাহলে এমনটা মনে হওয়াই স্বাভাবিক। সফল হতে গেলে এজন্য আপনাকে সব পরিস্থিতি মেনে চলতে হবে আর মাথায় রাখতে হবে এই জরুরি বিষয়গুলো-

বাস্তবতা মেনে নিন

সবকিছুকে যদি সাদরে গ্রহণ করে নিতে পারেন, তবে সেটি আপনার একটা ভালো গুণ। এই গুণটি আপনার সব ধরনের মানসিক চাপকে দূরীভূত করতে সাহায্য করে, যেকোনো পরিস্থিতি মোকাবেলা করার শক্তি যোগায়।

খুব বেশি আনন্দ চাইবেন না

সুখ অর্জন করা কঠিন। যখন আমরা এমন কিছু প্রত্যাশা করি কিন্তু তা পাই না- তখনই মূলত অসুখী হয়ে যাই। এজন্য বেশি চাহিদা রাখতে নেই। একে নিয়ন্ত্রণ করতে হবে। তার মানে এই নয় যে আনন্দ খুঁজবো না। অবারিত সুখ না খুঁজে যা আছে তা নিয়েই সন্তুষ্ট থাকবো, আনন্দ উপভোগ করবো।

নিজের চেয়ে অন্যকে নিয়ে বেশি ভাবুন

প্রচলিত আছে যে, সারাজীবনের জন্য সুখ হলে অন্যকে সাহায্য করতে হবে। তাই আপনি যদি প্রকৃত সুখী হতে চান, তবে মানুষের জন্য নিজেকে বিলিয়ে দিন। মানুষের কল্যাণে নিজেকে নিমগ্ন রাখুন।

যা ঘটেছে তার জন্য চিন্তিত বা দুঃখিত হবেন না

যা ঘটে গেছে তা আপনি পরিবর্তন করতে পারবেন না। ঘটে যাওয়া কোনো বিষয় নিয়ে যদি দুঃখিত হন তবে তা আপনার আগামী দিনের সুখ,আনন্দ ও সাফল্যকে মুছে ফেলতে পারে। তাই কখনোই কোনো ঘটে যাওয়া বিষয় নিয়ে চিন্তিত ও দুঃখিত হবেন না।

ঈর্ষান্বিত হবেন না

অপরের ভালো কিছু দেখে যদি নিজেকে অসুখী মনে করেন বা অন্যের আনন্দে আনন্দিত হতে না পারেন তাহলে আপনার মনুষত্ব থাকলো না। নিজের অর্জনের দিকে তাকান, ভালো থাকার চেষ্টা করুন।

মেনে নিন বিচ্ছেদকে

পৃথিবীতে সবকিছু আপনার ইচ্ছামতো হবে না। কিন্তু আপনি ভাবতেই পারেন যে সবকিছু আপনার মনের মতো, সব মানুষ আপনার মতোই হবে। এটা আসলে সম্ভব নয়। কোনো কারণে যদি কোনো সম্পর্ক থেকে বেরিয়ে আসতে হয় তাহলে সেটা নিয়ে মুষড়ে না পড়ে মেনে নিন।

বিরক্তি ভাবকে প্রশ্রয় দিবেন না

আপনাকে বিভিন্ন রকম পরিস্থিতি থেকে শিখতে হয় প্রতিনিয়ত। কঠিন পরিস্থিতিতে ভেঙে পড়বেন না, কোনো অভিযোগও করবেন না। এসময় বুদ্ধি দিয়ে পরিস্থিতি মোকাবেলা করুন। কখনো বিরক্ত হয়ে কোনো পরিস্থিতি মোকাবেলা করবেন না।

পক্ষপাতদুষ্ট হবেন না

পক্ষপাতিত্ব আপনার বিবেক-বুদ্ধিকে অকার্যকর করে তুলতে পারে। আপনি তখন অন্ধভাবে কোনো কিছুর অনুসরণ করতে চাইবেন। তাই এমন মানসিকতা থেকে নিজেকে দুরে রাখুন।

বর্তমানকে বেশি প্রাধান্য দিন

অতীতকে কখনো পরিবর্তন করতে পারবেন না। আর ভবিষ্যতের কিছুই আপনি জানেন না। তাই মাথায় রাখবেন যে বর্তমানই সময়ের পরিক্রমায় অতীতে পরিণত হবে। তাই অবশ্যই বর্তমানকে নিয়ে বেশি করে ভাবুন। মন দিয়ে কাজ করুন।


বাংলা ইনসাইডার/এসএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭